চারগুণ বেশি সময়েও শেষ হয়নি মুলাদীতে ভুয়াই সেতুর নির্মাণকাজ

বরিশাল ব্যুরো: চারগুণ বেশি সময় পার হলেও এখনো শেষ হয়নি বরিশালের মুলাদীতে ভুয়াই সেতুর নির্মাণকাজ। ২০২২ সালের মে মাসে শুরু হওয়া সেতুটির নির্মাণকাজ ছয় মাসের মধ্যে সম্পন্ন হওয়ার কথা ছিল। তবে দীর্ঘদিন পার হয়ে গেলেও কাজ শেষ না হওয়ায় দুর্ভোগে পড়েছেন হাজারো মানুষ।
জানা গেছে, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কালভার্ট নির্মাণ প্রকল্পের আওতায় সফিপুর ইউনিয়নের ভুয়াই সেতুর জন্য ৮৯ লাখ ৭ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়। ২০২২ সালের মে মাসে সেতুটির নির্মাণকাজ শুরু হয় এবং ছয় মাসের মধ্যে তা শেষ করার জন্য ঠিকাদারকে কার্যাদেশ দেন প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা। সেতুর কাজটি পান তৎকালীন উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী মাইনুল আহসান সবুজ।
স্থানীয়রা বিটিসি নিউজকে জানান, প্রকল্প অনুযায়ী প্রায় ৮০ ফুট প্রশস্ত খালের ওপর ৫০ ফুট দৈর্ঘ্যের সেতু নির্মাণের কথা ছিল। কিন্তু ঠিকাদার ৫০ ফুটের কিছুটা কম দৈর্ঘ্যের সেতু নির্মাণ করেন, ফলে সেতুর দুই পাশে প্রায় ৩০ ফুট ফাঁকা থেকে যায়। ২০২৩ সালে ঢাকা থেকে প্রকৌশলী এসে সেতু পরিদর্শন করে সংযোগ সড়কের জন্য অতিরিক্ত প্রায় ১০ লাখ টাকা বরাদ্দ দেন। কিন্তু সেতুর নির্মাণকাজ শেষ কিংবা সংযোগ সড়ক করেননি ঠিকাদার। গত তিন মাস ধরে সেতুর নির্মাণকাজ বন্ধ রয়েছে।
ভুয়াই বাজারের ব্যবসায়ী জাকির হোসেন বিটিসি নিউজকে বলেন, বিকল্প সড়কের ব্যবস্থা না করেই ঠিকাদার ২০২২ সালের মে মাসে কাজ শুরু করেন। ওই সময় থেকে স্থানীয় লোকজন একটি বাঁশের সাঁকো দিয়ে চলাচল করছে। ঠিকাদার সেতুর পিলার নির্মাণ করে দীর্ঘদিন কাজ ফেলে রাখেন। পরে উপজেলা প্রকল্প কর্মকর্তা দপ্তরের কাছে আবেদন করার পরিপ্রেক্ষিতে গত এপ্রিল মাসে সেতুর পাটাতন ঢালাই দেন ঠিকাদার। কিন্তু সেতুর দুই পাশে ৩০ থেকে ৪০ ফুট করে ফাঁকা রয়েছে। ওই জায়গা মাটি ভরাট না করায় সেতু দিয়ে চলাচল করা যাচ্ছে না।
সেতুর ঠিকাদার কাজী মাইনুল আহসান সবুজ বিটিসি নিউজকে বলেন, সেতুটির পাটাতন ঢালাই শেষ হয়েছে। বর্ষার কারণে মাটি পাওয়া যাচ্ছে না। তাই দুই পাশে মাটি ভরাট করা সম্ভব হয়নি। বর্ষা শেষ হলেই দ্রুত মাটি ভরাটসহ সেতুর বাকি কাজ শেষ করা হবে।
এ বিষয়ে জানতে চাইলে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা হানিফ শিকদার বিটিসি নিউজকে বলেন, ড্রেজার দিয়ে নদী থেকে বালু উত্তোলনে বিধিনিষেধ থাকায় বালু না পাওয়ায় সেতুর সংযোগ সড়ক করা সম্ভব হচ্ছে না। বর্ষা মৌসুম শেষে সেতুর দুই পাশে মাটি ও বালু ভরাট করে সংযোগ সড়ক নির্মাণ করা হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বরিশাল ব্যুরো প্রধান আল মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.