পেজেশকিয়ানকে প্রেসিডেন্টের দায়িত্ব দিলেন খামেনি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইসলামী প্রজাতন্ত্র ইরানের নবম প্রেসিডেন্ট হিসেবে সংস্কারপন্থী মাসুদ পেজেশকিয়ানকে আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্টের দায়িত্ব প্রদান করেছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।
আজ রোববার এই দায়িত্ব প্রদান করা হয়। এই মাসের শুরুতে অনুষ্ঠিত নির্বাচনে দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন মাসুদ পেজেশকিয়ান।
খামেনির কার্যালয় থেকে এক বার্তায় বলা হয়, ‘আমি জ্ঞানী, সৎ, জনপ্রিয় এবং পান্ডিত্যপূর্ণ পেজেশকিয়ানের ভোট (পক্ষে) সমর্থন করি এবং আমি তাকে ইসলামী প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ প্রদান করছি।’
মঙ্গলবার পার্লামেন্টে নতুন প্রেসিডেন্টের শপথ নেওয়ার কথা রয়েছে।
গত ৫ জুলাই দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফার ভোট অনুষ্ঠিত হয়। ভোটের ফলাফলে কট্টরপন্থি সাঈদ জালিলিকে পরাজিত করে ইরানের নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন মাসুদ পেজেশকিয়ান।
১৯৫৪ সালের ২৯ সেপ্টেম্বর ইরানের মাহাবাদে জন্মগ্রহণ করেন মাসুদ পেজেশকিয়ান। ৬৯ বছর বয়সী পেজেশকিয়ান ইরানের উত্তরাঞ্চলীয় তাবরিজ অঞ্চল থেকে পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হন।
২০০১ থেকে ২০০৫ সাল পর্যন্ত ছিলেন ইরানের স্বাস্থ্যমন্ত্রী। দেশটির ১০ম জাতীয় সংসদের ডেপুটি স্পিকারের দায়িত্ব পালনেরও অভিজ্ঞতা রয়েছে তার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.