ভিয়েতনামে লেখাপড়ার পাশাপাশি চাকরির সুযোগ সৃষ্টি হলো বাংলাদেশের শিক্ষর্থীদের

খুলনা ব্যুরো: বাংলাদেশের যে কোন স্থানের শিক্ষার্থীরা এখন থেকে ভিয়েতনামে গিয়ে লেখাপড়ার পাশাপাশি চাকরির সুযোগ পাবে। বাংলাদেশের সাথে ভিয়েতনামের চুক্তি স্বাক্ষরের মধ্যদিয়ে এ সুযোগ সৃষ্টি হলো। খুলনার সুন্দরবন ইনষ্টিটিউট অব টেকনোলজির(এসআইটি) মাধ্যমে রোববার সকালে নগরীর বয়রাস্থ ইনস্টিটিউট মিলায়তনে আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

এস আইটি’র অধ্যক্ষ এস এম মাহফুজুল হকের সভাপতিত্বে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিটিএ ভিয়েতনামের ব্যাসনিন কলেজ ইন্ডাষ্ট্রিজ’র চেয়ারমান ট্রং ডু। বিশেষ অতিথি ছিলেন সিটিএ ভিয়েতনামের ব্যাসনিন কলেজ ইন্ডাষ্ট্রিজ’র ডাইরেক্টর থু টং, এসআইটির চেয়ারম্যান ডাঃ শেখ মাহবুবুর রহমান, উইনরক ইন্টারন্যাশনাল এর পারভেজ কামাল পাশা এবং খুলনা মহানগর আওয়ামলীগের সিনিয়র সাংগাঠনিক সম্পাদক শেখ মোঃ ফারুখ আহমেদ। অন্যান্যের মধ্যে বতৃক্তা করেন খুলনা প্রধান শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক মোঃ লিয়াকত হোসেন, রায়েরমহল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আনিসুর রহমান, সুন্দরবন মেডিকেল ইনষ্টিটিউট’র অধ্যক্ষ আব্দুল্লাহ আল মাসুম, হযরত শাহজালাল পলিটেকনিক ইনষ্টিটিউটের অধ্যক্ষ আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।

প্রধান অতিথির বক্তৃতায় ট্রং ডু বলেন, ভিয়েতনামে বিশ্বের ৫১টি দেশের ব্যবসায়িক সম্পর্ক রয়েছে। বিগত মার্চ মাসে বাংলাদেশের সাথে ভিয়েতনামের যে চুক্তি স্বাক্ষর হয় তার ধারাবাহিকতায়ই সুন্দরবন ইনষ্টিটিউট অব টেকনোলজির সাথে এ চুক্তি স্বাক্ষর হলো। এখন থেকে দেশের যে কোন স্থানের শিক্ষার্থীরা সুন্দরবন ইনষ্টিটিউট অব টেকনোলজির মাধ্যমে ভিয়েতনামে গিয়ে পড়াশুনার সুযোগ পাবে। এমনকি মেয়েরাও নিরাপদে পড়াশুনার পাশাপাশি চাকরী করার সুযোগ পাবে।

বিশেষ অতিথির বক্তৃতায় থু টং বলেন, ভিয়েতনামের পক্ষ থেকে বাংলাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন করা হলেও একমাত্র খুলনার সুন্দরবন ইনষ্টিটিউট অব টেকনোলজিকে পাওয়া গেছে। এজন্য এ প্রতিষ্ঠানকে এবং এর শিক্ষার্থীদেরকে তিনি ভাগ্যবান বলেও মনে করেন।

অন্যান্য বক্তারা বলেন, বাংলাদেশে কারিগরি শিক্ষার যেভাবে প্রসার ঘটছে তা’ অব্যাহত থাকলে বিশ^ প্রতিযোগিতায় বাংলাদেশ অবশ্যই স্থান করে নিতে পারবে। চুক্তি স্বাক্ষর শেষে বিএনসিসির ক্যাডেটদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.