গাজা যুদ্ধ শেষ করতে ইসরায়েলকে সময় বেঁধে দিল যুক্তরাষ্ট্র

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েল ও হামাসের মধ্যকার যুদ্ধ তিন মাসে গড়িয়েছে। দিন যত সামনে গড়াচ্ছে গাজায় যুদ্ধবিরতির দাবিতে যুক্তরাষ্ট্রের ওপর চাপ ততই বাড়ছে। এমন পরিস্থিতিতে গাজায় যুদ্ধ শেষ করতে ইসরায়েলকে সময় বেঁধে দিয়েছে প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন।
বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনের বরাত দিয়ে এমন তথ্য জানিয়েছে আলজাজিরা।
ওয়াল স্ট্রিট জার্নালের খবরে বলা হয়, গত সপ্তাহে তেল আবিবে ইসরায়েলি যুদ্ধকালীন মন্ত্রিপরিষদের সদস্যদের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। ওই বৈঠকে তিনি বলেন, বাইডেন প্রশাসন মনে করে, এই যুদ্ধ আগামী কয়েক সপ্তাহের মধ্যে শেষ হওয়া উচিত। এটি আরও কয়েক মাস স্থায়ী হতে পারে না।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এমন কথার জবাবে অর্থনৈতিক স্থিতিশীলতার স্বার্থে ইসরায়েলি কর্মকর্তারা গাজায় স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনার আগ্রহ প্রকাশ করেছেন। কিন্তু ব্লিঙ্কেনকে তারা কোনো নিশ্চয়তা দেননি।
গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালিয়ে ১২০০ ইসরায়েলিকে হত্যার পাশাপাশি দুই শতাধিক ইসরায়েলি ও বিদেশি নাগরিককে বন্দি করে গাজায় নিয়ে আসে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এমন নজিরবিহীন হামলার জবাবে হামাসকে নির্মূলের লক্ষ্যে তাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সরকার। ইসরায়েলি হামলায় গাজায় এরই মধ্যে ১৬ হাজার ২৪৮ ফিলিস্তিনি নিহত হয়েছে।
দেড় মাস ধরে ইসরায়েলি বাহিনীর সর্বাত্মক হামলার পর গত ২৪ নভেম্বর প্রথমবারের মতো চার দিনের যুদ্ধবিরতি কার্যকর করে ইসরায়েল ও হামাস। এরপর দুই দফা এই যুদ্ধবিরতি চুক্তির মেয়াদ বাড়াতে একমত হয় দুপক্ষ। তবে শুক্রবার যুদ্ধবিরতির মেয়াদ শেষ হলেও চুক্তি বাড়ানো নিয়ে ঘোষণা দেয়নি কোনো পক্ষই। তবে গাজায় যুদ্ধবিরতি আবারও কার্যকর করতে আলোচনা চলছে বলে জানিয়েছে কাতার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.