যমুনা সার কারখানায় আগুন, উৎপাদন বন্ধ

জামালপুর প্রতিনিধি: আজ মঙ্গলবার দেশের দ্বিতীয় বৃহত্তম দানাদার ইউরিয়া সার উৎপাদনকারী যমুনা সার কারখানার অ্যামোনিয়া প্লান্টে আগুন লেগেছে। ফলে সব ইউনিটে উৎপাদন বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ।

আজ ভোর ৫টার দিকে এ অগ্নিকাণ্ড ঘটে।

বিটিসি নিউজকে যমুনা সার কারখানার ব্যবস্থাপনা পরিচালক মাহবুবা সুলতানা বলেন, কারখানার রক্ষণাবেক্ষণ কাজ শেষে মঙ্গলবার ভোরেই দানাদার ইউরিয়া উৎপাদনে যাওয়ার কথা ছিল। কিন্তু সব ইউনিট চালু করার সঙ্গে সঙ্গে অ্যামোনিয়া প্লান্টের সিনথেসিস সেকশনের স্টার্টার হিটারের হ্রাইডোজেন গ্যাস পাইপলাইন ফেটে আগুন ধরে যায়। ফলে কারখানার সব ইউনিট ফের শাট ডাউন (বন্ধ) করে দেওয়া হয়েছে।

এ ঘটনায় কারখানার বিভিন্ন সেকশনের কর্মকর্তা ও প্রকৌশলীদের নিয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ক্ষয়ক্ষতি নিরূপণের কাজ চলছে বলেও তিনি জানান।

প্রসঙ্গত, জামালপুরের সরিষাবাড়ী উপজেলার তারাকান্দি এলাকায় অবস্থিত যমুনা সার কারখানা গত ১১ নভেম্বর থেকে বন্ধ রেখে রক্ষণাবেক্ষণের কাজ করা হয়। সাধারণত এ কারখানা থেকে দৈনিক ১৭০০ মেট্রিক টন দানাদার ইউরিয়া সার উৎপাদিত হয়। রক্ষণাবেক্ষণ শেষে গত ১৬ নভেম্বর ভোরে কারখানার সব ইউনিট চালু করা হয়। মঙ্গলবার ভোর থেকে উৎপাদনে যাওয়ার কথা ছিল। কিন্তু ভোরেই এ দুর্ঘটনা ঘটলো।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.