৯৯৯-এ কল পেয়ে সমুদ্র থেকে ১৮ নৌ শ্রমিককে জীবিত উদ্ধার

কক্সবাজার প্রতিনিধি: বৈরী আবহাওয়ার কারণে সমুদ্রে ইঞ্জিন বিকল হয়ে ডুবোচরে আটকে পড়া বোট থেকে মহেশখালীর ১৮ জন নৌশ্রমিককে জীবিত উদ্ধার করেছে বাংলাদেশ নৌবাহিনী ও কোস্টগার্ড সদস্যরা।
মঙ্গলবার মধ্যরাতে নৌবাহিনীর জাহাজ ‘তিতাস’ বাঁশখালী কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের অদূরে সাগরে ভাসমান অবস্থায় ‘এম ভি মদিনা কাশেম’ নামের বোট থেকে তাদের উদ্ধার করা হয়।
আজ বুধবার (০৮ ডিসেম্বর) নৌবাহিনী এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন।
উদ্ধারকৃতরা হলেন: আবদু মান্নান (ম্যানেজার), মো. সিদ্দিক মাঝি, জামাল উদ্দিন, আলাতাফ হোসেন, আবদুর রহিম, মো. লেডু, তালাল আহম্মেদ, রেজাউল করিম, সৈয়দ মিয়া, জমির উদ্দিন, জানু মিয়া, তারেক, আবদুল মালেক, মো. বাদশা, মোঃ এনাম, সেলিম, কোরবান আলী এবং ওয়াজ উদ্দিন। 
তারা সকলেই কক্সবাজারের মহেশখালী উপজেলার মাতারবাড়ি ইউনিয়নের বাসিন্দা।
নৌ বাহিনীর বিজ্ঞপ্তিতে জানানো হয়, চট্টগ্রামের চাক্তাই থেকে ‘এমভি মদিনা কাশেম’ নামের ইঞ্জিনচালিত বোটটি ডিসেম্বর বিকেলে মাতারবাড়ি বিদ্যুৎ প্রকল্পের উদ্দেশ্যে মালামাল নিয়ে রওনা দেয়। পথিমধ্যে  সাগরপথে কুতুবদিয়ার কাছাকাছি পৌঁছলে সন্ধ্যা ৬টায় ইঞ্জিন বিকল হয়ে পড়ে। এরপর তারা সাগরে ভাসতে থাকেন। সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বোটে থাকা আব্দুল মান্নান নামের এক শ্রমিক জাতীয় জরুরি সহায়তার ৯৯৯ নম্বরে ফোন করে উদ্ধারে অনুরোধ জানায়।
৯৯৯ কলটেকার কনস্টেবল অনীক সেন কোস্টগার্ড সদর দপ্তর নিয়ন্ত্রণ কক্ষ ও কুতুবদিয়ায় কোস্টগার্ডকে বিষয়টি অবহিত করেন। একই সাথে কুতুবদিয়া, মহেশখালী থানা এবং নৌবাহিনীর সদর দপ্তরের নিয়ন্ত্রণ কক্ষেও জানান।
বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বিষয়টি অবগত হয়ে কোস্টগার্ড ও নৌ বাহিনীর উদ্ধারকারী দল নৌশ্রমিকদের উদ্ধার করে। এরপর রাত দেড়টার দিকে কুতুবদিয়ায় নিয়ে আসেন। তাদের প্রাথমিক চিকিৎসা এবং প্রয়োজনীয় খাদ্য ও পানি সরবরাহ করেছে বলে উল্লেখ করা হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর কক্সবাজার প্রতিনিধি আবুল কালাম আজাদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.