৮০ কেজি ওজনের অজগরটি সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে

বাগেরহাট প্রতিনিধি: অজগরটি সুন্দরবনে আপন ঠিকানায় ফিরে গেছে বাগেরহাটের শরণখোলা উপজেলার সুন্দরবন সংলগ্ন মধ্যেসোনাতলা গ্রামের একটি বাড়ি থেকে ১৮ ফুট লম্বা ও ৮০ কেজি ওজনের একটি অজগর উদ্ধার করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার রাতে সুন্দরবন পূর্ব বিভাগের বাগেরহাট জেলার শরণখোলা উপজেলাধীন বনের ভোলা টহল ফাঁড়ি এলাকায় এটি ছেড়ে দেয়া হয়।

ওয়াইল্ড টিমের শরণখোলার মাঠ কর্মকর্তা আলম হাওলাদার বিটিসি নিউজকে জানান, অজগর পাওয়ার খবর পেয়ে তারা কয়েক জনে মিলে এক ঘণ্টা চেষ্টা চালিয়ে কবির মুন্সির বাড়ির বাগান থেকে ১৮ ফুট লম্বা এবং ৮০ কেজি ওজনের অজগরটি উদ্ধার করে।

গতকাল বৃহস্পতিবার রাতে সুন্দরবনে অজগরটি অবমুক্ত করা হয়েছে।

সুন্দরবন বন বিভাগ সূত্রে জানা যায়, অজগরটি সুন্দরবনে আপন ঠিকানায় ফিরে গেছে। এ নিয়ে প্রায় এক বছর সুন্দরবন সংলগ্ন বিভিন্ন গ্রাম থেকে কমপক্ষে ২০টি ছোট-বড় অজগর উদ্ধার করার পর সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. মাহমুদুল হাসান বিটিসি নিউজকে জানান, ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে অজগরটি ভোল নদী পার হয়ে বনসংলগ্ন ওই গ্রামে চলে আসে বলে ধারণা করা হচ্ছে।

উদ্ধার করার পর অজগরটিকে সুন্দরবনে ফিরিয়ে দেয়া হয়েছে। ডিএফও মো. মাহমুদুল হাসান আরো বিটিসি নিউজকে জানান, সুন্দরবনের ভোলা, আড়ুয়ারবেড় এবং খড়মা নদীর তলদেশ পলিমাটি জমে ভরাট হয়ে যাওয়ার কারণে প্রায়ই সুন্দরবন ছেড়ে অজগরসহ বিভিন্ন ধরনের বন্যপ্রাণী লোকালয়ে চলে আসছে।

গত এক বছরে লোকালয় থেকে কমপক্ষে ২০টি অজগর উদ্ধার করা হয়েছে। পরে ওই সব অজগর সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে বলে তিনি।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগেরহাট প্রতিনিধি মাসুম হাওলাদার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.