৭০০ ভারতীয় শিক্ষার্থীদের ফেরত পাঠাচ্ছে কানাডা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: জাল কাগজপত্র জমা দিয়ে ভিসা নেওয়ার জন্য ৭০০ ভারতীয় শিক্ষার্থীকে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কানাডার সরকার। ভিসা পাওয়ার জন্য শিক্ষার্থীরা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যে কাগজপত্র জমা দিয়েছিল, তদন্তে তা জাল বলে প্রমাণিত হয়েছে। দেশটির সীমান্ত নিরাপত্তা সংস্থার (সিবিএসএ) বরাত দিয়ে এ তথ্য জানায় টাইমস অব ইন্ডিয়া।
প্রতিবেদনে বলা হয়, কানাডায় ভারতীয় শিক্ষার্থীদের সমর্থন করে এমন একটি সংস্থার পরিচালক নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, দ্বাদশ শ্রেণির পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা কানাডার এডুকেশন মাইগ্রেশন সার্ভিসের মাধ্যমে ভিসার জন্য আবেদন করেছিল।
এই ৭০০ জন ভিসার জন্য ২০১৮ ও ২০২২ এর মধ্যে প্রধানত পাঞ্জাবের জলন্ধরের একজন ব্যক্তির মাধ্যমে আবেদন করেছিলেন। জলন্ধরের ওই ব্যক্তি কানাডার হাম্বার কলেজে ভর্তির আশ্বাস দিয়ে প্রতি শিক্ষার্থীর কাছ থেকে ১৬ থেকে ১৮ লাখ টাকা নেয়।
কিন্তু অফার লেটার পেয়েও ওই কলেজে ভর্তি হতে পারেনি ভারতীয় শিক্ষার্থীরা। পরে জলন্ধরের ওই ব্যক্তি কানাডায় তাদের আরও কিছু শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ব্যবস্থা করেন। কিন্তু পরে কানাডার ইমিগ্রেশন বিভাগ তদন্ত করে জানতে পারে, তারা যে অফার লেটার দিয়ে ভিসার জন্য আবেদন করেছিল সেটি ভুয়া। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.