৬ বছর পর দূতাবাস চালু করল কাতার ও আরব আমিরাত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বেশ কিছুদিন ধরেই কাতারের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়া শুরু করেছে সংযুক্ত আরব আমিরাত। এবার তারা একে-অপরের ভুখণ্ডে আবারও দূতাবাস চালু করতে যাচ্ছে। আজ সোমবার দু’দেশই এ ঘোষণা দিয়েছে।
এর আগে ২০১৭ সালে সৌদি আরবের সঙ্গে বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিসর। তারা কাতারের ওপর কূটনৈতিক অবরোধ আরোপ করেছিল। তখন কাতার ইরানের সঙ্গে অত্যন্ত ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখছে বলে দাবি তুলে দেশগুলো। ইরান-কাতার কট্টরপন্থী গোষ্ঠীগুলোকে সমর্থন দিচ্ছে বলে দাবি তুলে তারা।
এই অবরোধ আরোপের ফলে মধ্যপ্রাচ্যে উত্তেজনা বৃদ্ধি পায় এবং কাতার খানিকটা একঘরে হয়ে পড়ে আরব বিশ্বে। তবে ২০২১ সালের জানুয়ারিতে দুই দেশের মধ্যে আবারও আনুষ্ঠানিক যোগাযোগ শুরু হয়। এর প্রায় আড়াই বছরের বেশি সময় পর দুই দেশের মধ্যে আবার কূটনৈতিক যোগাযোগ আনুষ্ঠানিকভাবে শুরু হতে যাচ্ছে।
আজ সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ডব্লিউএএম বিবৃতিতে জানিয়েছে, কাতার ও সংযুক্ত আরব আমিরাত— কূটনৈতিক সম্পর্ক পুনরায় স্থাপনের ঘোষণা দিয়েছে। কাতারের দোহায় দূতাবাস চালু করছে সংযুক্ত আরব আমিরাত। আর আমিরাতের আবুধাবিতে দূতাবাস ও দুবাইয়ে কনস্যুলেট চালু করছে কাতার। একই বিবৃতি দিয়েছে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়।
গত মার্চে ইরানের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়া শুরু করেছে সৌদি আরব। চলতি মাসে রিয়াদে দূতাবাস চালু করেছে ইরান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.