৬৫ দিন পর বঙ্গোপসাগরে ছুটছেন জেলেরা

ভোলা প্রতিনিধি: বঙ্গোপসাগরে ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে আজ শুক্রবার (২২ জুলাই) থেকে সমুদ্রে ইলিশ মাছ ধরা শুরু করবেন ভোলার চরফ্যাশন উপজেলার জেলেরা। দীর্ঘদিন পর সমুদ্রে মাছ ধরতে যেতে পাড়ায় হাসি ফুটেছে জেলেদের মুখে।
রাত ১২টার পর থেকেই জাল ও ফিশিং বোট নিয়ে সাগরের পথে পাড়ি জমাবেন জেলেরা। ইলিশের মৌসুমে নদীতে পর্যাপ্ত ইলিশের দেখা না মিললেও গভীর সাগরে ইলিশ পাওয়ার আশায় ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা নিয়ে দলবেঁধে বেরিয়ে পড়ছেন তারা।
সরেজমিন চরফ্যাশন উপজেলার বিভিন্ন মাছঘাট ঘুরে জেলেদের সঙ্গে আলাপকালে জানা যায়, ৬৫ দিনের সরকারি নিষেধাজ্ঞা শেষে সাগরে যেতে পারবেন জেলেরা। দীর্ঘ দুই মাস একমাত্র জীবিকার উৎস সাগরে মাছ ধরা বন্ধ থাকায় অনেকটা বিপাকে ছিল জেলার প্রায় ৫০ হাজার জেলে। সেই নিষেধাজ্ঞা শেষ হওয়ায় জাল আর সারি সারি ফিশিং বোট আর বুকভরা আশা নিয়ে পাহাড়সম ঢেউ উপেক্ষা করে জেলেরা ছুটছেন সাগরের দিকে।
জীবিকার তাগিদে জীবনের ঝুঁকি নিয়ে এসব জেলে দিনের পর দিন কাটায় গভীর সাগরের বুকে। তাদের প্রত্যাশা— নিষেধাজ্ঞার ফলে আগের চেয়ে সাগরে বেশি মাছ মিলবে। তবে নিষেধাজ্ঞা না থাকলেও ঝড় আতঙ্ক জেলেদের মধ্যে।
চরফ্যাশন উপজেলা নির্বাহী কর্মকর্তা আল-নোমান রাহুল বিটিসি নিউজকে বলেন, সাগরে যেসব জেলে মাছ শিকার করতে যায়, আমরা তাদের তালিকা তৈরি করছি। তারা সাগরে যাওয়ার আগে নিজ নিজ থানায় নিবন্ধন করে নিরাপত্তার জন্য লাইফ জ্যাকেট ও বয়া নিয়ে যাওয়ার জন্য বলা হয়েছে। এসব বিষয়ে নিশ্চিত করার জন্য কাজ করছে জেলা প্রশাসন।
চরফ্যাশন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. মারুফ মিনার বিটিসি নিউজকে বলেন, সাগরে সব ধরনের দুর্ঘটনা এড়াতে ইতোমধ্যে প্রশাসনের পক্ষ থেকে আমরা জেলেদের মাঝে লাইফ বয়া বিতরণ করেছি। এ ছাড়া সভা করে সাগরে যাওয়া জেলেদের নিজস্ব উদ্যোগে লাইফ জ্যাকেট নেওয়ার কথা বলা হয়েছে। যদি কোনো বোটে লাইফ বয়া ও জ্যাকেট না থাকে তা হলে কোস্টগার্ড ও নেভি মাধ্যমে তাদের আইনের আওতায় এনে জরিমানা করা হবে বলেও জানান এ কর্মকর্তা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ভোলা প্রতিনিধি মোহাম্মদ এনামুল হক। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.