‘৬০০তম’ জয়ে ‘১৫০’ রাঙাল ইংল্যান্ড

বিটিসি স্পোর্টস ডেস্ক: আন্তর্জাতিক ফুটবলের ‘১৫০’ বছর পূর্তি উদযাপনের উপলক্ষ্যটা জয়ের রঙেই রাঙাল ইংল্যান্ড। পরশু রাতে আন্তর্জাতিক ফুটবলের ‘১৫০’ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত আন্তর্জাতিক প্রীতি ম্যাচটিতে ইংল্যান্ড ৩-১ গোলে হারিয়েছে স্কটল্যান্ডকে। সব ধরনের প্রতিযোগিতা ও প্রীতি ম্যাচ মিলিয়ে আন্তর্জাতিক ফুটবলে এটা ৬০০তম জয় ইংল্যান্ডের। ইউরোপের প্রথম দেশ হিসেবে এই কীর্তি গড়ল ইংলিশরা।
আন্তর্জাতিক প্রীতি ম্যাচ হলেও স্কটল্যান্ডের হাম্পডেন পার্কের এই ম্যাচ ঘিরে বিশ্ব ফুটবল অঙ্গনে অন্যরকম এক আবহ তৈরি হয়েছিল। ১৯৭২ সালের ৩০ নভেম্বর এই স্কটল্যান্ড ও ইংল্যান্ডই প্রথম বারের মতো অফিশিয়ালি আন্তর্জাতিক ম্যাচে মুখোমুখি হয়। স্কটল্যান্ডের গ্লাসগোর হ্যামিল্টন ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত গোলশূন্য সেই ম্যাচের মধ্য দিয়েই শুরু হয় আন্তর্জাতিক ফুটবলের যাত্রা। সেই প্রথম ম্যাচের ১৫০ বছর পূর্তি উপলক্ষ্যেই পরশুর ম্যাচটি আয়োজন করা হয়। প্রথম ম্যাচের সেই দুই প্রতিপক্ষ স্কটল্যান্ড ও ইংল্যান্ড মিলেই নিজেদের মধ্যে ম্যাচটি আয়োজন করে। প্রথম ম্যাচটি যেহেতু স্কটল্যান্ডে হয়েছিল, ১৫০ বছর পূর্তির ম্যাচটিও তাই স্কটল্যান্ডেই আয়োজন করা হয়। তবে প্রথম ম্যাচে ইংলিশদের রুখে দিতে পারলেও পরশু তা পারেনি স্কটল্যান্ড। বরং ৩-১ গোলের অনায়াস জয়ের সার্ধশত পূর্তির উপলক্ষ্যটা ইংলিশরা রাঙিয়েছে ‘৬০০’-এর কীর্তি গড়ে।
স্কোর ৩-১ হলেও ম্যাচে ৪টি গোলই করেছে ইংলিশরা! ফিল ফোডেন, জুড বেলিংহাম ও অধিনায়ক হ্যারি কেইন ইংল্যান্ডের পক্ষে গোল ৩টি করেছেন। পাশাপাশি ম্যাচে স্কটিশদের একমাত্র সান্ত্বনার গোলটিও ইংল্যান্ডের এক ফুটবলারের পা ছুঁয়েই। দলকে বিপদমুক্ত করতে গিয়ে ইংল্যান্ডের ডিফেন্ডার হ্যারি মাগুয়েরে বল নিজেদের জালেই জড়িয়ে দেন—আত্মঘাতী গোল! ইংলিশদের বিশেষ এই জয়ের নায়ক এ মৌসুমেই রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া জুড বেলিংহাম। ক্লাব রিয়ালের জার্সি গায়ে উড়তে থাকা এই মিডফিল্ডার পরশু নিজে ১ গোল করেছেন, সতীর্থকে দিয়ে আরেকটি করিয়েছেন।
ইংল্যান্ডের এই বিশেষ জয়ের দিনে জয় পেয়েছে টানা তিন ম্যাচে হারা জার্মানি। আগের ম্যাচে জাপানের কাছে হেরে কোচ ছাঁটাই করা জার্মানি পরশু আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ২-১ গোলে হারিয়েছে কিলিয়ান এমবাপ্পেহীন ফ্রান্সকে। ফলে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব নেওয়া রুডি ফোলারের শুরুটা হলো জয় দিয়ে। নিজেদের ঘরের মাঠ সিগন্যাল ইদুনা পার্কে জার্মানদের হয়ে গোল ২টি করেছেন টমাস মুলার ও লেরয় সানে। এমবাপ্পের অনুপস্থিতির ম্যাচে ফ্রান্সের একমাত্র গোলটা করেছেন অভিজ্ঞ ফরোয়ার্ড আতোইন গ্রিজমান। প্রীতি ম্যাচ বলে ফ্রান্স অবশ্য সেরা শক্তির দল নামায়নি। এমবাপ্পেকে যেমন দেওয়া হয়েছিল বিশ্রাম। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.