৫০ বছর ধরে বন্দি ললিতা পাচ্ছে মুক্তি, যাবে নিজের বাসায়!

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ৫০ বছরেরও বেশি সময় ধরে বন্দি অবস্থায় রয়েছে ঘাতক তিমি ললিতা। বয়স্ক এই তিমিটিকে অবশেষে মুক্তি পেতে যাচ্ছে। মুক্তি দিয়ে ললিতাকে ছাড়া হবে উত্তর-পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে। এই অঞ্চল থেকেই তিমিটিকে জব্দ করা হয়েছিল। শনিবার (১ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।
প্রতিবেদনে ব্রিটিশ গণমাধ্যমটি বলছে, ৫৬ বছর বয়সী তিমি ললিতা ফ্লোরিডার মিয়ামি সিঅ্যাকুরিয়ামের অন্যতম আকর্ষক। কয়েক দশক ধরে এই অ্যাকুরিয়ামে রয়েছে তিমিটি। সেখানে আগত দর্শনার্থীদের আনন্দ দিত ললিতা। অবশেষে তিমিটিকে তার এলাকায় ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে অ্যাকুরিয়াম কর্তৃপক্ষ।
ললিতাকে মুক্তি দেওয়ার জন্য সর্বশেষ কয়েক বছর ধরে চেষ্টা করছে প্রাণী কল্যাণ কর্মীরা।
গত বৃহস্পতিবার অ্যাকুরিয়াম কর্তৃপক্ষ ললিতাকে মুক্তি দেওয়ার ঘোষণা দেয়। আগামী দুই বছরের মধ্যে তিমিটিকে তার প্রাকৃতিক বাসসস্থানে ফিরিয়ে দেওয়ার প্রক্রিয়া শুরু করা হবে।
১৯৭০ সালের আগস্টে বন্দি করা হয় ঘাতক তিমি লোলিতাকে। ওই সময়, সামুদ্রিক প্রাণী শিকারিরা স্থানীয় জেলেদের সহায়তায় কম বয়সী তিমির শিকার করতেন। আটক তিমিগুলো বিক্রি করা হতো অ্যামিউজমেন্ট পার্কগুলোতে।
তিমির এই বিশেষ জাতকে ২০০৫ সালে বিপন্ন প্রজাতি হিসেবে তালিকাভুক্ত করা হয়। অবাধে এসব প্রাণী শিকার করার ফলেই অবশেষে বিপন্ন প্রজাতির তালিকায় নাম লেখায় সাগরে দাপিয়ে বেড়ানো এই প্রাণী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.