৫০ বছরে চালের উৎপাদন চার গুণ : কৃষিমন্ত্রী

বিশেষ প্রতিনিধি: গত ৫০ বছরে চালের উৎপাদন চার গুণ বেড়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, বর্তমান কৃষিবান্ধব সরকারের সার, বীজসহ কৃষি উপকরণে বিশাল ভর্তুকি, কৃষিযন্ত্রে ভর্তুকি, গবেষণায় পর্যাপ্ত বরাদ্দ, বন্যা, খরাসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত কৃষকদের পুনর্বাসন কর্মসূচিসহ বহুমুখী উদ্যোগের ফলেই খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করা সম্ভব হয়েছে।
বুধবার (২০ জুলাই) রাজধানীতে হোটেল সোনারগাঁওয়ে কনসাল্টেটিভ গ্রুপ ফর ইন্টারন্যাশনাল এগ্রিকালচার রিসার্চের (সিজিআইএআর) গবেষণা কার্যক্রমের পরিচিতি ও বাংলাদেশের সাথে অংশীদারিত্ব নিয়ে সংলাপে তিনি এ কথা বলেন।
মন্ত্রী বলেন, পরিবর্তিত বিশ্বপরিস্থিতির সাথে খাপ খাইয়ে নিতে বাংলাদেশের মতো কৃষিপ্রধান দেশগুলোকে এখন থেকে নতুন করে গবেষণা নিয়ে ভাবতে হবে। আর গবেষণা নিয়ে এই নতুন চিন্তাধারায় আমাদের কয়েক ধাপ এগিয়ে নিতে সহযোগিতা করতে পারে ‘সিজিআইএআর’। বৈশ্বিক কৃষি গবেষণা প্রতিষ্ঠানগুলোকে আরও জোরালো কার্যক্রম নিয়ে এগিয়ে আসার আহ্বান জানান কৃষিমন্ত্রী।
কৃষিগবেষণা ও উন্নয়নে কাজ করে এমন ১৫টি বৈশ্বিক প্রতিষ্ঠানের সম্মিলিত প্লাটফরম হলো সিজিআইএআর। সভায় সভাপতিত্ব করেন কৃষিসচিব মো. সায়েদুল ইসলাম।
অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম, বিএআরসির নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, সিজিআইএআরের গ্লোবাল ডিরেক্টর মার্টিন ক্রপ, ইউএসএইডের পরিচালক ড. মোহাম্মদ খান উপস্থিত ছিলেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি মোঃ লোকমান হোসেন পলা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.