৪০০ বছরের ঐতিহ্যে ছেদ পড়তে চলেছে

কলকাতা (ভারত) প্রতিনিধি: এই প্রথম ৪০০ বছরের ইতিহাসে ব্যাণ্ডেল চার্চে খ্রীস্টমাস-ইভের প্রার্থনা সভা হতে চলেছে রাত ১২টার পরিবর্তে রাত সাড়ে দশটায়। করোনা আবহওয়ে অনেক বিধিনিষেধ থাকার জন্য ও দুরদুরান্ত থেকে যাতে একসঙ্গে বেশীলোক জমায়েত না করতে পারে তারজন্য চার্চের তরফ থেকে এই সিদ্ধান্ত।
বিধিনিষেধ মেনে চার্চের সব গেট খুলে দেওয়া হবে সাধারণ দূরত্ববিধি মানার জন্য। সেইসাথে তিনটি পৃথক জায়গায় প্রার্থনার ব্যবস্থা করা হয়েছে। যাতে সবধর্মের মানুষজন প্রার্নায় অংশগ্রহণ করতে পারে। আজ বিধিনিষেধ মেনে নির্দিষ্ট সংখ্যক দর্শনার্থীদের প্রবেশ করতে দেওয়া হবে বলে চার্চের সূত্রে বলা হয়েছে।
পাশাপাশি কলকাতাতে পার্ক স্ট্রিট সহ গোটা শহরে নিরাপত্তার ব্যবস্থা জোরদার করা হয়েছে।লালবাজার সূত্রে জানান হয়েছে শুধুমাত্র পার্ক স্ট্রিটেই এক মহিলা ডিসি সহ পাঁচ জন ডিসির তত্ত্বাবধানে দেড়হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। ভিড়ের মধ্যে নজর করার জন্য নাইট ভিশন বায়নাকুলার সহ ওয়াচ টাওয়ারের ব্যবস্থা করা হয়েছে। কোবিধবিধি মানছে কি না তারজন্য ক্লাব হোটেল রেস্টুরেন্ট ও ডিস্কোতে ও কড়া নজর রাখা হবে বলে প্রশাসন সূত্রে বলা হয়েছে।কোবিধবিধি যথাযথ ভাবে মানার জন্য চলছে মাইকিং।
কোলকাতা পুলিশের গোয়েন্দা প্রধান মূরলীধর শর্মার নেতৃত্বে গুণ্ডাদমন শাখার বাছাই করা টিম মোতায়েন থাকবে শহরের গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে। গতকালই সল্টলেক এলাকার বাসস্ট্যান্ড থেকে আগ্নেয়াস্ত্র ও রাসায়নিক সহ দুই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। সেই সূত্রে নাশকতার ছকও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। ইতিমধ্যেই প্রচুর সিভিল ড্রেসের পুলিশ শহরের গুরুত্বপূর্ণ এলাকাগুলোতেও মোতায়েন করা হয়েছে। নতুন বছর পর্যন্ত এই রকমের ব্যবস্থা থাকবে বলে বলা হয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.