৩য় বিশ্বযুদ্ধ বাঁধলে তা হবে পানি নিয়ে : বিশ্ব পানি দিবসে খুবি উপাচার্য

 

খুবি প্রতিনিধি : ‘লিভিং নো ওয়ান বিহাইন্ড’ এই প্রতিপাদ্য কে ধারণ করে বিশ্ব পানি দিবস উপলক্ষে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) এক বর্ণাঢ্য শোভাযাত্রা আয়োজন করা হয়।

আজ রবিবার (২৪ মার্চ) সকাল সাড়ে ৯ টায় সয়েল,ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের উদ্যোগে এ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।
উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের নেতৃত্বে ক্যাম্পাসের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সামনে থেকে শুরু করে কটকা হয়ে হাদী চত্বরে এসে শোভাযাত্রাটি শেষ হয়।

বিশুদ্ধ পানি বা পানীয়জলের ক্রমবর্ধমান সংকটের কথা তুলে ধরে উপাচার্য বলেন, পূর্বাভাস রয়েছে তৃতীয় বিশ্বযুদ্ধ বাঁধলে তা হবে পানি নিয়েই। তাই পানির অপচয় রোধ, উৎস সংরক্ষণ এবং দূষণ রোধ খুবই জরুরী হয়ে পড়েছে। এ জন্য জনসচেতনতা তৈরি গুরুত্বপূর্ণ। তিনি আরও বলেন পানির পুনর্ব্যবহার (রিসাইক্লিং) বিষয়টি নিয়ে আমাদের ভাববার সময় এসেছে।
পরে এ উপলক্ষে আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সয়েল,ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. শেখ মোতাসিম বিল্লাহ’র সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস।
অনুষ্ঠানে চূড়ান্ত পরীক্ষায় সর্বোচ্চ জিপিএ অর্জন করায় ১৫ ব্যাচের বাঁধন আহমেদ, আন্তর্জাতিক প্রতিযোগিতায় বেস্ট পোস্টার অ্যাওয়ার্ড প্রাপ্তির জন্য সুমাইয়া আক্তার, আন্তঃডিসিপ্লিন ভলিবল প্রতিযোগিতায় (ছাত্র) রানার্সআপ হওয়ায় সংশ্লিষ্ট টিমকে এবং সয়েল ডিকশোনারি এ্যাপস তৈরির জন্য সুদীপ্ত কে পুরস্কৃত করা হয়।এসময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক, শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য,১৯৯৩ সালে জাতিসংঘ ২২ মার্চকে বিশ্ব পানি দিবস হিসাবে ঘোষণা করে। এর আগে ১৯৯২ সালে ব্রাজিলের রিও ডি জেনিরিওতে জাতিসংঘ পরিবেশ ও উন্নয়ন সম্মেলনের (ইউএনসিইডি) এজেন্ডা ২১-এ প্রথম বিশ্ব পানি দিবস পালনের আনুষ্ঠানিক প্রস্তাব উত্থাপিত হয়। ১৯৯৩ সালে প্রথম বিশ্ব পানি দিবস পালিত হয়।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুবি প্রতিনিধি শফিক ইসলাম। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.