২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২২

বিশেষ (ভারত) প্রতিনিধি: বেজে উঠেছে উৎসবের সুর। প্রস্তুতি একেবারে শেষ পর্বে। ১৫ ডিসেম্বর শুরু হতে চলেছে ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২২। উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশেষ আকর্ষণ সস্ত্রীক অমিতাভ বচ্চন এবং পশ্চিমবঙ্গের ব্র্যান্ড অ্যাম্বাসাডর শাহরুখ খান। কোভিডের চোখরাঙানি কাটিয়ে দু’বছর পরে এক বিশেষ মাত্রা পেতে চলেছে এই উৎসব। আদিবাসী সমাজের ছবি ও পাবে বিশেষ গুরুত্ব।
১৫ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত কলকাতার নন্দন ,রবীন্দ্র সদন, শিশির মঞ্চ ,বাংলা অ্যাকাডেমি সভাঘর, রাধা স্টুডিও, রবীন্দ্র ওকাকুরা ভবন এবং নজরুল তীর্থ প্রেক্ষাগৃহে চলবে এই উৎসব।
আজ শনিবার (১০ ডিসেম্বর) এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয় চলচ্চিত্র উৎসব কমিটির তরফ থেকে। উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী চলচ্চিত্র উৎসবের মুখ্য উপদেষ্টা অরূপ বিশ্বাস, সহ উপদেষ্টা মন্ত্রী ইন্দ্রনীল সেন ,বীরবাহা হাঁসদা, অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, উৎসব কমিটির চেয়ারম্যান রাজ চক্রবর্তী। উৎসব উপলক্ষ্যে এদিন KIFF এর ডিজিটাল লোগো ও ফ্লায়ার উদ্বোধন করা হয়। রয়াল বেঙ্গল ট্রফিরও উদ্বোধন করা হয়।
মন্ত্রী অরূপ বিশ্বাস জানান ,আগামী ১৫ তারিখ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ১০টি প্রেক্ষাগৃহে ১৭৮ টি ছবি দেখানো হবে যেখানে ১২০ টি পূর্ণ দৈর্ঘ্যের ছবি আর ৫৮টি স্বল্প দৈর্ঘ্যের ছবি থাকবে। এবারের উৎসবে ১৪ টি ক্যাটাগরি থাকছে। বাংলা প্যানোরমা বিভাগে সাতটি ছবি দেখানো হবে। ক্রীড়া কেন্দ্রিক ছবি এবারের বিশেষ আকর্ষণ। এই বিভাগে থাকছে ‘কোনি’, ‘চক দে ইন্ডিয়া’ , ‘মেরি কম’।
বাংলাদেশের বিখ্যাত ছবি ‘হাওয়া’ ছবির স্পেশাল স্ক্রিনিং হবে নন্দনে।
মন্ত্রী ইন্দ্রনীল সেন জানান, এই চলচ্চিত্র উৎসবকে আন্তর্জাতিক মানে উন্নীত করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।
তিনি এই চলচ্চিত্র উৎসবের সূচি সম্পর্কে সকলকে জানান।। পাশাপাশি সিনে আড্ডা ক্যাটাগরির কথাও উল্লেখ করেন তিনি। রাষ্ট্র মন্ত্রী বীরবাহা হাঁসদা জানিয়েছেন, পিছিয়ে পড়া জনজাতির কথা মাথায় রেখে এবার চলচ্চিত্র উৎসবে ৭টি আদিবাসী ভাষার ছবি দেখানো হবে। এটা নিঃসন্দেহে এক বড় উদ্যোগ।
জানানো হয়েছে, বাংলাদেশ, ইতালি, ফ্রান্স, জার্মানি,সুইডেন, আমেরিকা, পর্তুগাল ছাড়াও শ্রীলঙ্কা, পাকিস্তানের ছায়াছবিও এবারের চলচ্চিত্র উৎসবের অন্যতম আকর্ষণ। সিনে দুনিয়ার সেলিব্রেশনের পাশাপশি এক্সিবিশন, আলোচনা সভাতেও চমক থাকবে বলে জানান রাজ চক্রবর্তী। প্রসেনজিৎ চট্টোপাধ্যায় এই বছরের চলচ্চিত্র উৎসবের ক্রিয়েটিভ উপস্থাপনার ভূয়সী প্রশংসা করেন।
এবারের উৎসবে স্পেশাল ট্রিবিউট ক্যাটাগরিতে তরুণ মজুমদার, প্রদীপ মুখোপাধ্যায়, শিব কুমার শর্মা, অ্যাঞ্জেলা ল্যানসবারি পরিচালিত সিনেমা দেখানো হবে। রাজ চক্রবর্তী ‘সিনেমার নবরসে’র ডিজিটাল উদ্বোধন করেন।
এবছরে চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী মঞ্চে থালি গার্ল হিসেবে থাকছেন রুক্মিণী মৈত্র। তিনি জানান গত ৩ বছর ধরে তিনি এই কিফ এর সঙ্গে যুক্ত। তিনি বলেন সিনেমাই পারে সব ব্যবধান ঘুচিয়ে দিতে। অমিতাভ বচ্চন অভিনীত ৮ টি ছবি এই উৎসবে দেখানো হবে বলে জানান তিনি‌। দেশ-বিদেশের অতিথিদের এখন স্বাগত জানানোর প্রতীক্ষায় কলকাতা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (ভারত) প্রতিনিধি সৌম্য সিংহ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.