২৬ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (ভিডিও)

কলকাতা প্রতিনিধি: কোভিড-১৯ আতঙ্ক থেকে স্বাভাবিক জনজীবনের চেনা ছন্দে ফিরছে মানুষ। শুরু হয়েছে সরকারিভাবে আন্তর্জাতিক  চলচ্চিত্র উৎসবের। তাই, মহামারীর কারণে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানেও ভার্চুয়ালের ছোঁয়া ছিল।
এবার আর নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে জমকালো অনুষ্ঠান নয়, বরং গত ৮ জানুয়ারী নবান্ন সভাঘর থেকে ভার্চুয়ালি ২৬তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী।
অন্যান্য বার সশরীরে থাকেন, এবার চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন বলিউড বাদশা শাহরুখ খান। কোভিডের কারণে এ বার ই-টিকিটের ব্যবস্থা। গুরুত্ব দেওয়া হচ্ছে স্বাস্থ্যবিধির উপর: রাজ চক্রবর্তী, চেয়ারম্যান, কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। উৎসব চলবে ১৫ই জানুয়ারী পর্যন্ত ৷
আজ বুধবার ট্যুইটে মুখ্যমন্ত্রী লিখেছিলেন, ‘আমরা সকলে একসঙ্গে মরামারীর মোকাবিলা করছি, আর তা কাটিয়ে উঠব। কিন্তু দ্য শো মাস্ট গো অন। আমরা ২০২১ সালের কলকাতা চলচ্চিত্র উৎসবের আয়োজন করছি, তবে ছোট ভাবে, ভার্চুয়ালি এর উদ্বোধন হবে। গত ৮ জানুয়ারী বিকেল চারটের সময় আমার ভাই শাহরুখ খান ভার্চুয়ালি উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। তাঁকে ধন্যবাদ।’
এবার ২৬ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২১ সালের ৮ জানুয়ারী শুরু হলেও আদতে এটা ২০২০ সালের নির্ধারিত উৎসব। তাই এই উৎসবের শতবর্ষ উদযাপনও হচ্ছে ২০২০র নিরিখে। এ বারের এই উৎসবের অন্যতম আকর্ষণ ইতালিয়ান চলচ্চিত্রকার ফেদেরিকো ফেলিনির একগুচ্ছ ছবির একটি প্যাকেজ। গত বছরটা ছিল ফেলিনির শতবর্ষের বছর। তাঁর জন্ম ১৯২০ সালের ২০ জানুয়ারী।
এই প্যাকেজের বড় আকর্ষণ ‘দ্য ট্রুথ অ্যাবাউট লা দলচে ভিটা’ নামের একটা সেমি ফিকশনাল ছবি, যেটা তৈরিই হয়েছে ২০২০ সালে। ফেলিনির মৃত্যুর পরে ছবিটি বানিয়েছিলেন প্রযোজক গাইয়া গোভিনি।
ফলে কলকাতায় এই ছবির প্রদর্শনও এই প্রথম। এর বাইরে আর যে চারটে ছবি দেখানো হচ্ছে সেগুলো হল ‘আই ভিতেলোনি’ (১৯৫৩ ), ‘লা দলচে ভিটা’ (১৯৬০ ), ‘৮ ১/২ ’ বা ‘সাড়ে আট’ (১৯৬৩), ‘জুলিয়েট অফ দ্য স্পিরিটস’(১৮৬৫)। এবং ” দ্য ভয়েস অফ দ্য মুন ” (১৯৯০)এই ছবিটিই তাঁর শেষ ছবি। ১৯৯৩ সালে তাঁর মৃত্যু হয়।
অন্যদিকে, বিনোদনের নতুন দিশা নিয়ে আয়োজিত হয়েছে ‘ফিল্ম ও ফেস্টস’ গ্লোবাল ভার্চুয়াল ফিল্ম ফেস্টিভ্যাল-২০২১। শর্ট-ফিল্মের সঙ্গে এই উৎসবে থাকছে তথ্যচিত্র, অ্যানিমেশন, মোবাইল বা ড্রোন ফিল্ম, মিউজিক ভিডিও-সহ একগুচ্ছ নতুন বিভাগ। চলচ্চিত্র শিক্ষার্থী এবং আঠারোর কম বয়সী পরিচালকদের জন্য পৃথক বিভাগ।
উদ্দেশ্য নব্য পরিচালকদের চিন্তাভাবনাগুলি আরও পরিপুষ্ট করা এবং সাধারণ দর্শকদের ফিল্ম প্রযুক্তির বিভিন্ন বিষয় গুলির সাথে পরিচিত করে তোলা। ভারতীয় ভাষার ছবি ছাড়াও পৃথিবীর যে কোনও প্রান্ত এবং ভাষায় তৈরী ছবি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরেছে ।
প্রাথমিকপর্বে নির্বাচিত ছবিগুলি জানুয়ারী মাসে ফেস্টিভ্যালের ওয়েবসাইটে দেখানো হয়েছে ফ্রি-স্ট্রিমিংয়ে, তারপর চুড়ান্ত পর্বের নির্বাচনে। নির্বাচনে ছিলেন অর্ঘ্যকমল মিত্র, সোমনাথ গুপ্ত, অসিত বিশ্বাস, সুমিত মিশ্র এবং অনুপ মুখার্জি। প্রতিযোগিতায় সফল ছবিগুলির জন্য রয়েছে পুরস্কার।
আগামী দিনে তাঁদের নিয়ে ‌যে ‘ফিল্ম ও ফেস্টস’ পরিবার তৈরী হবে সেখানে ছবির প্রসার ছাড়াও ছবি বানানোর ক্ষেত্রেও সব রকম সু‌যোগ সুবিধা পাবেন পরিচালকরা।
যোগাযোগ www.filmofests.com/www.filmofests.com
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (কলকাতা) প্রতিনিধি রাজশ্রী বন্দ্যোপাধ্যায়। # 

ভিডিও//ছবি সট:–বিটিসি নিউজ (বাংলাদেশ) এর (কলকাতা) ক্যামেরা পারসন’ সুবীর মন্ডল #

Comments are closed, but trackbacks and pingbacks are open.