২৬শে জুন পর্যন্ত গরমের ছুটি বাড়ানোর নির্দেশিকা জারি

বিশেষ (ভারত) প্রতিনিধি: গরমের ছুটি বাড়ানোর নির্দেশিকা জারি করল রাজ্য স্কুল শিক্ষা দফতর। তীব্র তাপপ্রবাহের কারণে রাজ্যের বেশ কয়েক জনের মৃত্যুর পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পড়ুয়াদের নিরাপত্তার কথা ভেবে এরপরেই বাড়ানো হলো গরমের ছুটি (Summer Vacation)।
আগামী ২৬ শে জুন পর্যন্ত গরমের ছুটি বাড়ানো হল। মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদকে দ্রুত নির্দেশিকা জারির নির্দেশ দিল স্কুল শিক্ষা দফতর। সিবিএসসি বোর্ড, আইসিএসসি বোর্ডগুলিকেও প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ রাজ্যের। রাজ্যে এই দুই বোর্ড অনুমোদিত যে স্কুলগুলি রয়েছে সেখানেও যাতে এই নির্দেশিকার বিষয়ে কার্যকরী করা হয় তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ এর অনুরোধ রাজ্যের।
শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, রবিবার উত্তর ২৪ পরগনার পানিহাটিতে দণ্ড মহোৎসবে প্রচণ্ড গরমে (Heat Wave Bengal) প্রাণহানি এবং অনেকের অসুস্থ হয়ে পড়ার ঘটনায় মুখ্যমন্ত্রী (CM Mamata Banerjee) স্কুলের বাচ্চাদের বিষয়ে অত্যন্ত উদ্বেগ প্রকাশ করেন।
মুখ্যমন্ত্রী মনে করছেন, এমন ভয়াবহ গরম চলতে থাকলে স্কুলপড়ুয়ারা খুবই অসুবিধায় পড়বে। তার পরেই তিনি শিক্ষামন্ত্রীকে ব্যবস্থা গ্রহণ করার কথা বলেন। প্রসঙ্গত, পূর্ব ঘোষণা অনুযায়ী আগামী ১৫ ই জুন পর্যন্ত ছিল ছুটি (Summer Vacation)। এবার তা বাড়ানো হল আরও দুই সপ্তাহ। গরমের তীব্রতা নিয়ে আগেই উদ্বেগ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। এখনও বর্ষার দেখা মেলেনি।
এদিকে উত্তরে বৃষ্টি এলেও দক্ষিণবঙ্গ জুড়ে গরমে প্রাণ ওষ্ঠাগত অবস্থা মানুষের। এই পরিস্থিতিতে সরকারি স্কুলগুলিতে গরমের ছুটি আরও ১৫ দিন বাড়তে চলেছে।
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই বিষয়ে রবিবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে কথা বলেন বলে সূত্রের খবর। সিদ্ধান্ত হয়েছে ১৫ জুন পর্যন্ত গরমের ছুটি (Summer Vacation) থাকলেও তা আরও ১৫ দিন বাড়ানো হচ্ছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (ভারত) প্রতিনিধি রাজশ্রী বন্দ্যোপাধ্যায়। # 

Comments are closed, but trackbacks and pingbacks are open.