২৪ ঘণ্টায় হাজারের বেশি রুশ সেনা নিহতের দাবি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের কাছে প্রবল ধাক্কা খেল রাশিয়া। কিয়েভ দাবি করেছে, রোববার ২৪ ঘণ্টার মধ্যে মৃত্যু হয়েছে অন্তত হাজার খানেক রুশ সেনার।
ইউক্রেনের পক্ষ থেকে আরও দাবি করা হয়েছে, হামলার সময় রুশ সেনা ‘অপ্রস্তুত’ অবস্থায় ছিল। এ কথা জানিয়েছে ইউক্রেনের প্রতিরক্ষা দফতর।
ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে দাবি করা হয়েছে, দনেৎস্ক এবং লায়ম্যান যুদ্ধক্ষেত্রে হাজার খানেক রুশ সেনার মৃত্যু হয়েছে ২৪ ঘণ্টার মধ্যে।
কিয়েভ দাবি করেছে, যুদ্ধ শুরু হওয়ার সময় থেকে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৭১ হাজার ২০০ জন সেনার। এ নিয়ে ইউক্রেন সেনার জেনারেল স্টাফ শেরহি শাপতালার মন্তব্য, ‘গত ২৪ ঘণ্টা খুব ভাল গেল। দখলকারীদের বিপুল ক্ষতি হয়েছে দনেৎস্ক এবং লায়ম্যান এলাকায়।’
সোমবার ইউক্রেনের পক্ষ থেকে দাবি করা হয়েছে, তাদের ছোড়া ৪৪টি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে লক্ষ্যবস্তুতে। ব্রিটিশ গোয়েন্দাদের মতে, সম্প্রতি যুদ্ধক্ষেত্রে যে সব রুশসেনার দল যাচ্ছে তারা ‘অপ্রস্তুত’। ওই সব সেনাবাহিনী অস্ত্রশস্ত্র প্রয়োগের দিক থেকেও ততটা দক্ষ নয় বলে ব্রিটিশ গোয়েন্দাদের দাবি।
ব্রিটিশ সংবাদমাধ্যমের একাংশের দাবি, রুশ সেনারা এই মুহূর্তে যে অস্ত্রশস্ত্র ব্যবহার করছে তা-ও সেকেলে ধরনের। আরও দাবি করা হয়েছে, যুদ্ধক্ষেত্রে যে সংরক্ষিত বাহিনীকে পাঠানো হয়েছে, তাদের হাতে রয়েছে একেএম রাইফেল, একে-৭৪ এম এবং একে-১২-এর মতো পুরনো অস্ত্রশস্ত্র। (সূত্র: আনন্দ বাজার)। #

 

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.