২৪ ঘণ্টায় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে পারবেন ট্রাম্প

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ২৪ ঘণ্টার মধ্যে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামিয়ে দিতে পারবেন বলে মন্তব্য করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
সম্প্রতি ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প জানান, তিনি একাই এই লড়াই ২৪ ঘণ্টার মধ্যে থামিয়ে দিতে পারেন। এবং তা সম্পূর্ণ শান্তি আলোচনার মাধ্যমেই। তবে ঠিক কীভাবে এমনটা করতে পারেন, তা অবশ্য বিস্তারিত বলতে রাজি হননি ট্রাম্প। 
সাক্ষাৎকারে সাবেক এই  মার্কিন প্রেসিডেন্ট বলেন, ২০২৪ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের পরও ইউক্রেন যুদ্ধ যদি না থামে এবং তিনি নির্বাচিত হয়ে ফের হোয়াইট হাউসের ক্ষমতায় যান, তবে মাত্র ‘এক দিনের মধ্যে’ শান্তি প্রতিষ্ঠা করতে পারবেন।
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও তার নিজের মধ্যে আলোচনা ‘সহজ’ হবে বলেও দাবি করেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট।
পুতিনের সঙ্গে সুসম্পর্কের কথা উল্লেখ করে ট্রাম্প বলেন, ২০২০ সালে তিনি পুনর্নির্বাচিত হলে এই যুদ্ধ শুরুই হতো না।
এদিকে রাশিয়ার কাছে যু্ক্তরাষ্ট্রকে ধ্বংস করে দেওয়ার মতো অস্ত্র মজুদ আছে- বলে হুমকি দিয়েছেন রাশিয়ার নিরাপত্তা মন্ত্রী নিকোলাই প্যাটরুশেভ।
তিনি বলেন, যে কোনো শত্রুর মোকাবিলা করার মতো সামর্থ্য রাশিয়ার আছে। যদি রাশিয়ার অস্তিত্ব সংকটে পড়ে তবে যুক্তরাষ্ট্র হলেও তাকে ধূলিসাৎ করে দেওয়া হবে।
রুশ গণমাধ্যম রোশিকায়া গ্যাজেটায় এসব কথা বলেন তিনি। নিকোলাই প্যাটরুশেভ আরও বলেন, আমেরিকানরা অন্যের জন্য পাতা ফাঁদে নিজেরাই পড়ে গেছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.