২০ লাখেরও বেশি শিশু ইউক্রেন ছেড়েছে : ইউনিসেফ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: যুদ্ধের কারণে ২০ লাখের মতো শিশু ইউক্রেন ছেড়েছে বলে জানিয়েছে ইউনিসেফ। এছাড়া আরও ২৫ লাখ শিশুক দেশের মধ্যেই বাড়িঘরছাড়া হয়েছে বলেও জানিয়েছে জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফ।
গতকাল বুধবার (৩০ মার্চ) ইউনিসেফ মানবাধিকার বিষয়ক জাতিসংঘের হাই কমিশনার (ইউএনসিএইচআর) অফিসের সাথে প্রকাশিত এক বিবৃতিতে, বলেছে, ইউক্রেনের যুদ্ধ থেকে আসা সমস্ত শরণার্থীর অর্ধেকই শিশু।
ইউনিসেফ রিপোর্ট করেছে, এর মধ্যে ১১ লাখেরও বেশি শিশু পোল্যান্ডে এসেছে, রোমানিয়া, মলদোভা, হাঙ্গেরি, স্লোভাকিয়া এবং চেক প্রজাতন্ত্রেও কয়েক হাজার শিশু এসেছে।
ইউএনএইচসিআর নথিভুক্ত করেছে, সংঘাতের সময় ১শ’রও বেশি শিশু নিহত হয়েছে, এবং আরও ১৩৪ জন শিশু আহত হয়েছে। যদিও সংস্থাটি বলছে, প্রকৃত সংখ্যা এর চেয়ে আরও অনেক বেশি হতে পারে।
বাস্তুচ্যুত শিশুরা পাচার ও শোষণের ঝুঁকির মধ্যে আছে বলে সতর্ক করেছে সংস্থাটি। শিশু এবং যুবক-যুবতীরা যে সব ঝুঁকির সম্মুখীন হয়, তা কমানোর জন্য ইউনিসেফ, ইউএনএইচসিআর এবং সরকার ও নাগরিক সমাজের অংশীদাররা মলদোভা, রোমানিয়া এবং স্লোভাকিয়াসহ প্রতিবেশী দেশগুলোতে  “ব্লু ডট” কেন্দ্র খুলেছে৷
“ব্লু ডট” কেন্দ্র হল ওয়ান স্টপ নিরাপদ স্থান যা ভ্রমণকারী পরিবারগুলিকে তথ্য প্রদান করতে পারে, সঙ্গীহীন ও বিচ্ছিন্ন শিশুদের শনাক্ত করতে সাহায্য করতে পারে,শোষণ থেকে তাদের সুরক্ষা নিশ্চিত করতে পারে এবং প্রয়োজনীয় পরিষেবাগুলি পাবার কেন্দ্র হিসাবে কাজ করে।
ইউনিসেফ বলেছে তারা সীমান্ত পারাপারের জায়গাগুলিতে শিশু সুরক্ষা স্ক্রিনিং জোরদার করাসহ শিশুদের নিরাপদ রাখতে আরও ব্যবস্থা নেওয়ার জন্য, জাতীয় সরকার এবং অঞ্চল জুড়ে অন্যান্য কর্তৃপক্ষের সাথে জরুরি ভিত্তিতে কাজ করছে। (সূত্র: ভয়েস অব আমেরিকা)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.