২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবেন পুতিন

(২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবেন পুতিন–ছবি: সংগৃহীত(
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আরও দুই মেয়াদে ক্ষমতায় থাকার ব্যবস্থা পাকাপোক্ত করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গতকাল সোমবার (০৫ এপ্রিল) একটি বিলে স্বাক্ষর করার মধ্যদিয়ে তিনি বিষয়টিকে চূড়ান্ত করলেন।
পরবর্তীতে যারা রাশিয়ার প্রেসিডেন্ট হতে চান তাদের জন্য বিলটিতে কয়েকটি অতিরিক্ত যোগ্যতাও অন্তর্ভুক্ত করা হয়েছে।

সেগুলো হলো- প্রেসিডেন্ট প্রার্থীর বয়স ন্যূনতম ৩৫ বছর হতে হবে। রাশিয়ায় জন্ম, বেড়ে ওঠা এবং অন্তত ২৫ বছর দেশটিতে বসবাসের অভিজ্ঞতা থাকতে হবে। অবশ্যই একমাত্র রুশ নাগরিক হতে হবে।

আর যারা রাশিয়ার পাশাপাশি অন্য কোনো দেশের নাগরিক অথবা বিদেশে অনুমতি নিয়ে বৈধভাবে বসবাস করছেন, তারা প্রেসিডেন্ট পদের জন্য আবেদন করতে পারবেন না।

এই বিধানটি রাশিয়ানদের ক্ষেত্রে প্রযোজ্য নয়, যারা এর আগে এমন কোনো রাষ্ট্রের নাগরিক ছিল বা এটির কিছু অংশ ফেডারেল সাংবিধানিক আইনের অধীনে রাশিয়ান ফেডারেশনে গৃহীত হয়েছিল।

গত বছর সাংবিধানিক সংশোধনী নিয়ে রাশিয়া সরকার ভোটের আয়োজন করেছিল। বর্তমানে দেশটির আইনপ্রণেতারা সংবিধানের নতুন সংস্করণের সঙ্গে সামঞ্জস্য রেখে বিদ্যমান আইন তৈরি করছেন।

২০০০ সাল থেকে রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন ভ্লাদিমির পুতিন। তার বর্তমান মেয়াদ শেষ হবে ২০২৪ সালে। নতুন বিলে স্বাক্ষর করার মধ্যদিয়ে এখন তিনি ২০৩৬ সাল পর্যন্ত রাশিয়ার ক্ষমতায় থাকার পথ চূড়ান্ত করলেন। (সূত্র: আনাদোলু এজেন্সি) #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.