২০২২ সালেই মহাকাশে মানুষ পাঠাচ্ছে ভারত

বিটিসি নিউজ ডেস্ক: ২০২২ সালে মহাকাশে মানুষ পাঠানোর ঘোষণা বাস্তবায়নে বাজেট অনুমোদন করেছে ভারত। এর জন্য দশ হাজার কোটি রুপির বাজেট অনুমোদন করেছে মন্ত্রিসভা। গতকাল শুক্রবার দেশটির তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আমরা মহাকাশে সাতদিনের জন্য তিন সদস্যের একটি দল পাঠাবো। এখন থেকে ৪০ মাসের মধ্যে পরীক্ষামূলক উদ্যোগ শেষ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে বলে জানান তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইমস জানিয়েছে, এই উদ্যোগ সফল হলে মহাকাশে মানুষ পাঠানো চতুর্থ দেশ হবে ভারত।

এবছরের আগস্টে ভারতের স্বাধীনতা দিবসে মহাকাশে মানুষ পাঠানোর ঘোষণা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মহাকাশে মানুষ পাঠানোর এই পরিকল্পনার নাম দেয়া হয়েছে ‘গগনায়ন’।

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (আইএসআরও) তিন ভারতীয়কে মহাকাশে নিয়ে যেতে নিজেদের সর্ববৃহৎ রকেট মোতায়েনের ঘোষণা দেয়। মানুষ পাঠানোর পরিকল্পনার অংশ হিসেবে ২০২০ সালের ডিসেম্বরে মনুষ্যহীন একটি পরীক্ষামূলক উৎক্ষেপণ করবে ভারত।

২০১৪ সালে চতুর্থ দেশ হিসেবে মঙ্গল গ্রহের কক্ষপথে স্যাটেলাইট স্থাপন করে ভারত। হলিউডের মহাকাশ বিষয়ক ব্লকবাস্টার সিনেমা ‘গ্রাভিটি’ নির্মাণের বাজেটের চেয়েও কম খরচে মঙ্গল অভিযান শেষ করে ভারত। চলতি বছরের নভেম্বরে ৩১টি স্যাটেলাইট বহনকারী একটি রকেট মহাকাশে পাঠায় ভারত। এসব স্যাটেলাইটের বেশিরভাগই অন্যদেশের।

মহাকাশে মানুষ পাঠানোর এই অভিযানের জন্য এরইমধ্যে রাশিয়ার রসকসমোস ও ফ্রান্সের সিএনইএস মহাকাশ সংস্থার সঙ্গে সহায়তা চুক্তি স্বাক্ষর করেছে ভারতের মহাকাশ সংস্থা আইএসআরও ।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.