১৮১ বছরের পথচলা শেষে বন্ধ হয়ে যাচ্ছে সিঙ্গাপুরের ঐতিহ্যবাহী ঘোড়দৌড়

বিটিসি স্পোর্টস ডেস্ক: সেই ১৮৪২ সালে শুরু হয়েছিল সিঙ্গাপুরের ঘোড়দৌড়। ১৮১ বছরের পথচলা শেষে বন্ধ হয়ে যাচ্ছে সিঙ্গাপুরের ঐতিহ্যবাহী সেই ঘোড়দৌড় প্রতিযোগিতা। সিঙ্গাপুরের ঐতিহ্যবাহী টার্ফ ক্লাবে আগামী বছরই শেষবারের মতো অনুষ্ঠিত হবে এই প্রতিযোগিতা।
১৮৪২ সালে স্কটল্যান্ডের ব্যবসায়ী উইলিয়াম হেনরি ম্যাকলিয়ড রিড আরো কয়েকজনের সহযোগিতায় গড়ে তোলেন সিঙ্গাপুর স্পোর্টিং ক্লাব। ঐ বছর থেকেই এই ক্লাবের তত্ত্বাবধানে শুরু হয় ঘোড়দৌড় প্রতিযোগিতা। প্রায় ১২০ হেক্টর আয়োতনের মাঠে হয়ে আসছে এই প্রতিযোগিতা।
বিবিসি জানিয়েছে, বিশাল মাঠটি আগামী বছর থেকে সিঙ্গাপুর সরকারের মালিকানায় যাচ্ছে। তবে সরকার মাঠটি কী কাজে ব্যবহার করবে, তা জানা যায়নি। সিঙ্গাপুর স্পোর্টিং ক্লাবের নাম পরিবর্তন করে ১৯২৪ সালে রাখা হয় সিঙ্গাপুর টার্ফ ক্লাব।
১৯৭২ সালে সিঙ্গাপুরের এই ঐতিহ্যবাহী ঘোড়দৌড়ের নামকরণ করা হয় ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের নামে। ঐ বছর ঘোড়দৌড়-ভক্ত রানী নিজেই টুর্নামেন্টের উদ্বোধন করেন। পরে ২০০৬ সালেও তিনি সিঙ্গাপুরের এই ঐতিহাসিক ঘোড়দৌড় দেখতে হাজির হন। সেই রানী দ্বিতীয় এলিজাবেথ আর দুনিয়াতে নেই। থেমে যাচ্ছে তার প্রিয় ঘোড়দৌড় আসরও। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.