১৬ জুন জেনেভায় পুতিন-বাইডেনের বৈঠক

(১৬ জুন জেনেভায় পুতিন-বাইডেনের বৈঠক–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী ১৬ জুন জেনেভায় দ্বিপক্ষীয় বৈঠকে বসতে যাচ্ছেন। বিভিন্ন ইস্যুতে নানা রকমের টানাপোড়েন ও উত্তেজনার মধ্যেই এ বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে।
হোয়াইট হাউস এবং ক্রেমলিনের পক্ষ থেকে বিষয়টি এরই মধ্যে নিশ্চিত করা হয়েছে। জো বাইডেন ক্ষমতায় আসার পর এই প্রথম পুতিন ও তার মধ্যে মুখোমুখি বৈঠক হবে। খবর রুশ বার্তা সংস্থা তাস ও স্পুটনিকের।
এ বিষয়ে গতকাল মঙ্গলবার (২৫ মে) হোয়াইট হাউসের মুখপাত্র জেন পিসাকি একটি বিবৃতি দিয়েছেন। এতে বলা হয়েছে— আমেরিকা ও রাশিয়ার মধ্যে স্বাভাবিক-স্থিতিশীল সম্পর্ক প্রতিষ্ঠার জন্য পুতিন এবং বাইডেনের মধ্যে এ বৈঠক হতে যাচ্ছে। বৈঠকে গুরুত্বপূর্ণ সব ইস্যু নিয়ে আলোচনা হবে বলে তিনি জানান।
ক্রেমলিনের পক্ষ থেকেও এ বিষয়ে বিবৃতি দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে— দ্বিপক্ষীয় সম্পর্ক, কৌশলগত পরমাণু স্থিতিশীলতা এবং করোনাভাইরাসের মহামারির বিরুদ্ধে লড়াই ও আঞ্চলিক সংঘাতের মতো বিভিন্ন ইস্যু নিয়ে দুই নেতা আলোচনা করবেন।
সম্ভাব্য বৈঠকের তারিখ ও স্থান নিয়ে প্রায় মাসব্যাপী দুপক্ষ নানান তথ্য এবং বক্তব্য আদান-প্রদানের পর জেনেভায় ১৬ জুনের বৈঠকের বিষয়টি চূড়ান্ত হয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.