১২ দিনে এক হাজার কিলোমিটার দৌড়ালেন ৫২ বছরের নারী

বিটিসি স্পোর্টস ডেস্ক: অদম্য ইচ্ছাশক্তি আর যেকোনো কিছুর প্রতি ভালোবাসা থাকলে যে বয়সকেও হার মানানো যায়, তাই করে দেখালেন ৫২ বছর বয়সী এক নারী। মাত্র ১২ দিনে এক হাজার কিলোমিটার পথ দৌড়েছেন তিনি। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নাতালি দাউ নামে ওই নারী থাইল্যান্ড, মালয়েশিয়া এবং সিঙ্গাপুরজুড়ে দৌড়ে এই রেকর্ড করেন।
দৌড়াতে পছন্দ করেন নাতালি। তিনি বিবিসিকে বলেন, ‘আমি চ্যালেঞ্জ নিতে পছন্দ করি। কিন্তু দৌড় শুরুর চার দিনের মাথায় আমি নিজেকে প্রশ্ন করেছি, আমি কি আসলেই শেষ করতে পারব?’
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নাতালি একজন ‘আলট্রা-রানার’। যারা ম্যারাথনের দূরত্ব বা ৪২ দশমিক ২ কিলোমিটারের বেশি পথ দৌড়ান, তাদের আলট্রা-রানার বলা হয়। নাতালি “দ্রুততম এক হাজার কিলোমিটার থাইল্যান্ড-সিঙ্গাপুর আল্ট্রাম্যারাথন” এর সিঙ্গাপুর রেকর্ড অর্জন করেছেন।
প্রচণ্ড গরম এবং গুরুতর নিতম্বের আঘাতের মুখোমুখি হওয়া সত্ত্বেও নাতালি প্রতিজ্ঞাবদ্ধ ছিলেন। প্রতিদিন দু’টি ম্যারাথনের সমান দূরত্ব দৌড়েছিলেন। গত ৫ জুন সিঙ্গাপুরে তার যাত্রা শেষ হয়।
লক্ষ্যে পৌঁছানোর পর নাতালি বিবিসিকে বলেন, এত দীর্ঘ পথ দৌড়ানোর ঘটনা এটাই প্রথম। এর আগে সবচেয়ে বেশি ২০০ কিলোমিটার দৌড়েছিলাম। কিন্তু এবার নিজেকে ভিন্ন ধরনের একটি চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলাম।
খবরে বলা হয়েছে, নাতালির যাত্রা সহজ ছিল না। ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় দৌড়ানোর সময় তার জুতা গলে যায়।
অ্যাথলেট হিসেবে প্রশিক্ষণ নেননি নাতালি। বয়স যখন ত্রিশের কোটার শেষের দিকে, তখন দৌড়ানো শুরু করেছিলেন তিনি। সুস্থ থাকতে দৌড়ানোর পথ বেছে নেন তিনি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.