*হৃদয় ছুঁয়ে যাওয়া নাটক “বাগুইআটি সহজিয়া”-র “হিয়ার মাঝে”*

কলকাতা প্রতিনিধি: গত ৬ ফেব্রুয়ারী ২০২১ মুক্ত অঙ্গন রঙ্গালয়ে মঞ্চস্থ হল বাগুইআটি সহজিয়া নাট্যসংস্থা-র হৃদয়জয়ী নাটক *”হিয়ার মাঝে”*
এক দুর্যোগের রাতে বিলিতি মদের মৌতাতের সাথে তার প্রিয় একটি গান — “আমার হিয়ার মাঝে লুকিয়েছিলে…” শুনছিলেন  সাইকোলজির প্রোফেসর ডক্টর সোমেশ্বর রায়। বারংবার কলিং বেলের শব্দে মুখে একরাশ বিরক্তির সাথে গান থামিয়ে সোমেশ্বর দরজা খুললে প্রবেশ করেন এক অচেনা প্রৌঢ়া। আগন্তুকের মুখে নিজের ডাকনাম, অতীতের টুকরো ঘটনা ও নিজের হার্ট ট্র্যান্সপ্ল্যান্টেশনের কথা শুনে রীতিমতো চমকে ওঠেন সোমেশ্বর। কিন্তু কে এই রহস্যময়ী? দর্শকদের উত্তর খোঁজার সুযোগ দিয়ে শেষ হয় নাটকটি।
নাট্যকার প্রশান্ত সেন রচিত টানটান একটি নাতিদীর্ঘ  গল্প হিয়ার মাঝে। অসাধারণ দক্ষতায় রচিত হয়েছে নাটকের প্রতিটি সংলাপ। এই নাটকের জনৈকা প্রৌঢ়ার চরিত্রে তনিমা মুখার্জী যথেষ্ট মানানসই।
যুবতী মালবিকার চরিত্রে ঋতিকা ঘোষের অভিনয়ও যথাযথ। কিন্তু এই নাটকের প্রাণবিন্দু প্রশান্ত সেন, যিনি সোমেশ্বর রায় চরিত্রটিকে তাঁর অভিনয়ের মুন্সিয়ানায় সম্পূর্ণ অন্য মাত্রা দান করেছেন। তাঁর স্বাভাবিক সাবলীল অভিনয় উপস্থিত দর্শকদের মন জয় করেছে।
এই নাটকের নেপথ্য শিল্পীরা, যেমন রূপশিল্পী অলোক দেবনাথ, নাটকের আবহ-পরিকল্পক ও প্রক্ষেপক অর্ণিশা সেন, সহযোগী আবহপ্রক্ষেপক ঋত্বিক ভট্টাচার্য্য, আলোকশিল্পী সুবল কর্মকার ও তাঁর যোগ্য সহযোগী রূপ সরকার, মঞ্চশিল্পী তন্ময় মণ্ডল ও রূপ সরকার যথেষ্ট দক্ষতার পরিচয় দিয়েছেন।
সব মিলিয়ে বলা যায় একটি সফল প্রযোজনা বাগুইআটি সহজিয়া নাট্যসংস্থার হিয়ার মাঝে। এই নাটকটি বাংলার রঙ্গমঞ্চে খুব শীঘ্রই নিজের স্থান করে নেবে, সন্দেহ নেই।
বাগুইআটি সহজিয়া নাট্যসংস্থার জন্য রইল  অন্তহীন শুভেচ্ছা ৷
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (কলকাতা) প্রতিনিধি রাজশ্রী বন্দ্যোপাধ্যায়। # 

Comments are closed, but trackbacks and pingbacks are open.