রোযা রাখবেন যেভাবে হৃদরোগ পেপটিক আলসার ও অ্যাজমা রোগীরা

বিটিসি নিউজ ডেস্ক: অতিরিক্ত ওজন: যাদের ওজন অতিরিক্ত, তাদের ক্ষেত্রে রোযা ওজন কমানোর জন্য এক সহজ ও সুবর্ণ সুযোগ। ওজন কমে যাওয়ার বিভিন্ন রোগ থেকে বেঁচে থাকা যায় যেমন উচ্চ রক্তচাপ, হৃদরোগসহ শ্বাসকষ্টজনিত রোগ, বাতের ব্যথা, অস্টিওআরথ্রাইটিস, গাইড ইত্যাদি। আবার ওজন কমাতে পারলে কোলেস্টেরলের মাত্রাও কমে আসে।
হৃদরোগী এবং উচ্চ রক্তচাপ: রোজার মাধ্যমে ডায়াবেটিস ও কোলেস্টেরল নিয়ন্ত্রণ হওয়ার ফলে যারা হূদরোগে অথবা উচ্চ রক্তচাপে ভোগেন তাদের জন্য রোযা অত্যন্ত উপকারী। এতে শরীরের, বিশেষ করে রক্তনালীর চর্বি হ্রাস পায়, রক্তনালীর এথেরোস্ক্লেরোসিস কমাতে সাহায্য করে, যা হৃদরোগের ঝুঁকি কমায় ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।
পেপটিক আলসার:একসময় ধারণা করা হতো, পেপটিক আলসারে আক্রান্ত রোগীরা রোযা রাখতে পারবেন না, তাদের ঘন ঘন খাওয়া খেতে হবে, অনেকক্ষণ পেট খালি রাখা যাবে না। অনেকে মনে করেন রোজা পেপটিক আলসারের ক্ষতি করে এবং এসিডের মাত্রা বাড়ায়। কিন্তু প্রকৃতপক্ষে এসব ধারণা ঠিক নয়। রোজায় নিয়ন্ত্রিত খাওয়া-দাওয়ার ফলে এসিডের মাত্রা কমে যায়।
তাই সঠিকভাবে রোযা রাখলে এবং সঠিক খাবার দিয়ে সেহেরি ও ইফতার করলে রোযা বরং আলসারের উপশম করে, অনেক সময় আলসার ভালো হয়ে যায়। এছাড়া রোজা গ্যাস্ট্রাইটিস, আই বি এস ইত্যাদি রোগের উপকারী। শ্বাসকষ্ট বা অ্যাজমা রোগী: যারা এই সমস্ত রোগে ভোগেন, তাদেরও রোজা রাখতে কোনো অসুবিধা নেই।
রোযায় এ ধরনের রোগ সাধারণত বৃদ্ধি পায় না। বরং চিন্তামুক্ত থাকায় এবং আল্লাহর প্রতি সরাসরি আত্মসমর্পণের ফলে এ রোগের প্রকোপ কমই থাকে। প্রয়োজনে রাতে একবার বা দুইবার ওষুধ খেয়ে নিবেন, যা দীর্ঘক্ষণ শ্বাস নিয়ন্ত্রণে রাখে। এ ধরনের ওষুধ বাজারে সহজেই পাওয়া যায়। দিনের বেলায় প্রয়োজনে ইনহেলার বা নেবুলাইজার জাতীয় ওষুধ ব্যবহার করা যায়, এতে রোজা নষ্ট হবে না।
উপসংহারে বলা যায়, রোযা যেহেতু আল্লাহতায়ালার জন্য এবং আল্লাহ এর পুরস্কার দিবেন, তাই কেউ যদি মনে করেন আমি আল্লাহর জন্যই রোযা রাখব, যা হবার হবে, তবে কোনো সমস্যাই হবে না। আর যারা মনে করবে রোযা রাখলে নানা রকমের সমস্যা হবে, রোগের প্রকোপ বৃদ্ধি পাবে, নানা রকম জটিলতা হবে, তাদের এসব সমস্যা হবার সম্ভাবনাই বেশি। দৈহিক রোযার সাথে সাথে অন্তরের রোজাটাই আসল, তাই কোনো অজুহাত বা আলস্য করে রোযা পালন থেকে বিরত থাকা উচিত নয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.