হু-এর মতে এ বার করোনাভাইরাসের ভরকেন্দ্র হয়ে উঠতে পারে আমেরিকা

ছবি: সংগৃহীত
কলকাতা প্রতিনিধি:  এত দিন পর্যন্ত ইউরোপকেই মূলত করোনা সংক্রমণের কেন্দ্র বলে মনে করছিল হু। তার মধ্যেও আবার শীর্ষে ছিল ইটালি। তবে হু-এর মতে, সেখানে এখন নতুন সংক্রমণ ও মৃতের সংখ্যা কিছুটা কমেছে। মার্গারেট বলেন, ‘‘ইটালিতে কিছুটা আশার আলো দেখা যাচ্ছে। গত দু’দিনে নতুন আক্রান্ত এবং মৃতের সংখ্যা কিছুটা কমেছে। যদিও এখনও অত্যন্ত প্রাথমিক স্তরেই রয়েছে। বলার মতো জায়গায় আসেনি।’’
আমেরিকায় প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে ২০ জানুয়ারী। তার পর থেকে অল্প সংখ্যায় বাড়ছিল। গত ১৭ মার্চ পর্যন্ত মৃতের সংখ্যা ছিল মাত্র ১০০। কিন্তু সেখান থেকে গত সপ্তাহে লাফিয়ে বাড়তে শুরু করে আক্রান্ত ও মৃতের সংখ্যা। আচমকা এক সপ্তাহের মধ্যে মৃতের সংখ্যা ১০০ থেকে প্রায় ৮০০ হয়ে যাওয়ায় কারণেই হু-এর এই আশঙ্কা বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
আমেরিকায় এই মুহূর্তে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫৪ হাজার ৮৬৭। মৃত্যু হয়েছে ৭৮২ জনের। চিকিৎসায় সুস্থ হয়ে উঠেছেন ৩৭৮ জন। তার মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত নিউইয়র্ক, নিউ জার্সি, ক্যালিফোর্নিয়া, ওয়াশিংটনের মতো প্রদেশ।
জেনিভায় হু-এর মুখপাত্র মার্গারেট হ্যারিস জানিয়েছেন, আমেরিকায় সংক্রমণের হার ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। তিনি বলেন, ‘‘গতকাল মঙ্গলবার (২৪ মার্চ) পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৮৫ শতাংশ নতুন আক্রান্তই ইউরোপ ও আমেরিকায়। তার মধ্যে আবার শুধু আমেরিকাতেই ৪০ শতাংশ।’’ তবে কি করোনা ভাইরাসের নতুন ভরকেন্দ্র হয়ে উঠছে আমেরিকা? এই প্রশ্নের জবাবে মার্গারেট বলেন, ‘‘এখন আমরা দেখতে পাচ্ছি, আমেরিকায় ব্যাপক হারে সংক্রমণ বাড়ছে। তাই ভরকেন্দ্র হয়ে ওঠার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।
সারা বিশ্বে আক্রান্ত ও মৃতের পরিসংখ্যান বিচার করে  এ বার করোনাভাইরাসের ভরকেন্দ্র হয়ে উঠছে আমেরিকা এমন সম্ভাবনার কথাই জানাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। গত ২৪ ঘণ্টায় ইউরোপ-আমেরিকায় নতুন আক্রান্তের মধ্যে ৪০ শতাংশই আমেরিকার। এই পরিসংখ্যান এবং হু-এর আশঙ্কাই উদ্বেগ বাড়িয়েছে ট্রাম্প প্রশাসনের।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (কলকাতা) প্রতিনিধি রাজশ্রী বন্দ্যোপাধ্যায়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.