হিরোশিমায় সাক্ষাৎ হলো মোদি ও জেলেনস্কির

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: জাপানের হিরোশিমায় চলছে বিশ্বের শীর্ষ সাত অর্থনীতির দেশের জোট জি-৭ এর সম্মেলন। জোটের সদস্য না হলেও সম্মেলনে যোগ দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর সেখানে তার সাক্ষাৎ হলো ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির। মার্কিন সম্প্রচারমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
জি-৭ সম্মেলনে যোগ দিতে জেলেনস্কি প্রায় ৯ হাজার কিলোমিটার পড়ি দিয়েছেন। সৌদি আরবে আরব লীগের সম্মেলনে ভাষণ শেষে ফারসি বিমানবাহিনীর একটি বিমানযোগে তিনি শনিবার (২০ মে) সকালে জাপানের হিরোশিমায় পৌঁছান। ধারণা, করা হচ্ছে সম্মেলনে জেলেনস্কি বিশ্ব নেতাদের সামনে ইউক্রেনকে আরও বেশি সাহায্য দেয়ার আহ্বান জানাবেন।
২০২২ সালের ফেব্রুয়ারি মাসে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর মোদির সঙ্গে জেলেনস্কির এটিই প্রথম সাক্ষাৎ। বিশ্লেষকরা ধারণা করছেন, জেলেনস্কি মোদিকে ইউক্রেনের পক্ষ নেয়ার আহ্বান জানাবেন। কারণ, যুদ্ধ শুরুর পর থেকেই ভারত নিরপেক্ষ অবস্থান বজায় রেখেছে এবং রাশিয়া থেকে জ্বালানি তেল কেনা অব্যাহত রেখেছে। পাশাপাশি যুদ্ধ শুরুর পর থেকে মোদির সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে বেশ কয়েকবার কথা বলেছেন।
তবে গত বছরের ৪ অক্টোবর টেলিফোনে জেলেনস্কির সঙ্গেও একবার কথা হয় মোদির। সে সময় জেলেনস্কিকে মোদি বলেছিলেন, ‘যুদ্ধ কোনো সমাধান নয়।’আলোচনার মাধ্যমে শান্তি ফিরিয়ে আনতে ভারতকে সব সময় পাশে পাওয়ারও বার্তা দেন তিনি।
শনিবার ভারতীয় প্রধানমন্ত্রীর অফিশিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে নরেন্দ্র মোদি ও জেলেনস্কির সাক্ষাতের ছবি প্রকাশ করা হয়েছে। ছবি প্রকাশ করা হলেও সাক্ষাতে দুই নেতার মধ্যে কি আলোচনা হয়েছে তা জানানো হয়নি।
এদিকে, হিরোশিমায় জেলেনস্কি ব্রাজিলের প্রেসিডেন্ট লুইস ইনাসিও ডি সিলভার সঙ্গেও বৈঠকে বসতে পারেন বলে ধারণা করা হচ্ছে। জি-৭ এবং ইউক্রেনীয় কর্মকর্তারা বৈঠকের বিষয়টি জানালেও ব্রাজিলের কর্মকর্তারা এ বিষয়ে নিশ্চিত কোনো তথ্য দেননি। তারা বলেছেন, বিশ্বের কোনো দেশের নেতার সঙ্গেই বৈঠকে বসতেই আপত্তি নেই ব্রাজিলের প্রেসিডেন্টের। তবে বিষয়টি জোরপূর্বক হলে সমস্যা।’  #

Comments are closed, but trackbacks and pingbacks are open.