হিমাচল প্রদেশে হড়পা বানে মৃত অন্তত ১৬, অতি ভারী বৃষ্টির সতর্কতা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: হড়পা বানে ভারতের হিমাচল প্রদেশে ৭ জনের মৃত্যু হল। রবিবার থেকেই সেরাজ্যে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস ছিল। তারপরেই সোমবার সোলানের সাত জনের মৃত্যুর খবর মেলে। সেই সঙ্গে শিমলার একটি মন্দির ধসে গিয়ে ৯ জনের মৃত্যুর খবর মিলেছে।
হড়পা বানের জেরে অন্তত দু’টি বাড়ি ধ্বংস হয়েছে বলে প্রশাসন সূত্রে খবর। এমন পরিস্থিততে আবহাওয়া দপ্তরের আশঙ্কা, আগামী ২৪ ঘণ্টাও প্রবল বৃষ্টি হবে রাজ্যজুড়ে। ইতিমধ্যেই রাজ্যের সমস্ত স্কুলে ছুটি ঘোষণার পাশাপাশি মৃতদের পরিবারের পাশে থাকার আশ্বাস দিয়েছেন মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু।
সোমবার সকাল সাতটা নাগাদ সোলানের জাদোন গ্রামে হড়পা বানের খবর মেলে। দু’টি বাড়ি ও একটি গোয়াল ভেসে যায়। প্রাথমিকভাবে বেশ কয়েকজনের আটকে পড়ার খবর মেলে। উদ্ধারকাজ শুরু হওয়ার পরে সাতজনের মৃতদেহ পাওয়া যায়। আরও বেশ কয়েকজন নিখোঁজ রয়েছেন বলে আশঙ্কা উদ্ধারকারীদের।
অন্যদিকে, শিমলায় ধসে গিয়েছে একটি মন্দির। সেখানে থেকে ইতিমধ্যেই ৯ জনের মৃতদেহ উদ্ধার হয়েছে। এখনও বেশ কয়েকজন চাপা পড়ে রয়েছেন বলে খবর।
সাত জনের মৃত্যুর ঘটনা জানতে পেরেই টুইট করেন হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “হড়পা বানে ৭ জনের মৃত্যুর খবর পেয়ে আমি অত্যন্ত মর্মাহত। শোকাহত পরিবারগুলিকে আমার সমবেদনা জানাই। এই কঠিন সময়ে পরিবারগুলির পাশে দাঁড়াতে ইতিমধ্যেই কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে।” সেই সঙ্গে দুর্যোগ পরিস্থিতির দিকে কড়া নজর রাখতে নির্দেশ দেয়া হয়েছে রাজ্যের মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিবকে।
অন্যদিকে, সোমবার হিমাচল প্রদেশের ছ’টি জেলায় প্রবল বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। সোমবার রাজ্যের সমস্ত স্কুলে ছুটি ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। ইতিমধ্যেই রাস্তায় পানি জমে রাজ্যের একাধিক রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে গিয়েছে। দুর্যোগের কথা মাথায় রেখে বেশ কিছু রাস্তা বন্ধ রাখারও সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.