হিজবুল্লাহ-ইসরাইল উত্তেজনা, নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ দিল ৭ দেশ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইরান সমর্থিত গোষ্ঠী হিজবুল্লাহ ও ইসরাইলের মধ্যে সর্বাত্মক যুদ্ধ নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে সৌদি আরবসহ সাতটি দেশ নিজ দেশের নাগরিকদের লেবানন ত্যাগের আহ্বান জানিয়েছে। এ ছাড়া আরও পাঁচটি দেশ তাদের নাগরিকদের লেবানন ভ্রমণে সতর্কতা জারি করেছে।
শনিবার (২৯ জুন) তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলুর প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, শুক্রবার বৈরুতে সৌদি দূতাবাস এক বিজ্ঞপ্তিতে নিজ দেশের নাগরিকদের লেবানন ভূখণ্ড ত্যাগ করার আহ্বান জানিয়েছে। একই সঙ্গে যেকোনো জরুরি পরিস্থিতিতে দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখার নির্দেশ দিয়েছে।
প্রতিবেদনে বলা হয়, সৌদি ছাড়াও কানাডা, অস্ট্রেলিয়া, জার্মান, নেদারল্যান্ডস, উত্তর মেসিডোনিয়া ও কুয়েত সরকার পৃথক বিবৃতিতে অবিলম্বে লেবানন থেকে দেশটির নাগরিকদের ছেড়ে যাওয়া নির্দেশ দিয়েছে।
অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, আয়ারল্যান্ড ও জর্ডান তাদের নাগরিকদের লেবাননে ভ্রমণের ক্ষেত্রে সতর্কতা জারি করেছে।
গাজায় হামলার শুরু থেকেই প্রতিবাদ হিসেবে ইসরাইলি সীমান্তবর্তী অঞ্চলগুলোয় রকেট ও ড্রোন হামলা চালাচ্ছে হিজবুল্লাহ। ইরান-সমর্থিত এই সশস্ত্র গোষ্ঠীকে প্রতিরোধে লেবাননেও পাল্টা হামলা চালাচ্ছে ইসরাইল।
গত অক্টোবর থেকে এ পর্যন্ত সাড়ে তিনশো হিজবুল্লাহ সদস্য নিহত হয়েছে। হিজবুল্লাহর হামলা ঠেকাতে লেবানন সীমান্তে সেনা সরিয়ে নিচ্ছে ইসরাইল।
এ অবস্থায় ইরানের জাতিসংঘের মিশন হুমকি দেয়, যদি লেবাননে হামলা চলতে থাকে, তাহলে ইসরাইলকে ধ্বংসের যুদ্ধ শুরু হবে। ইরান সতর্ক করে বলেছে, লেবাননে হামলা হলে ইরানের সব প্রতিরোধ বাহিনী ও মিত্ররা ইসরাইলকে মোকাবিলা করবে।
ইরানের হুমকির পাল্টা জবাবে শনিবার ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল কাটজ বলেছেন, যে ধ্বংসের হুমকি দিচ্ছে সে সরকারই ধ্বংস হবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.