হারিয়ে যায়নি মানবিকতা প্রচারবিমূখ মানবতার ফেরিওয়ালা একজন ব্যবসায়ীর কথা

বিশেষ (নাটোর) প্রতিনিধি: মহান আল্লাহর সৃষ্টির সেবা করলেই তাঁর নৈকট্য লাভ করা সম্ভব। স্বার্থের পৃথিবীতে নিজের স্বার্থ ছেড়ে নীরবে অপরের জন্য কিছু করা এমন ব্যক্তি খুঁজে পাওয়া কঠিন।

আমরা যেন ভুলে গেছি ভুপেন হাজারিকার সেই বিখ্যাত গান- “মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য।” সৃষ্টির মাঝে স্রস্টা বিরাজমান। এমন কঠিন বাস্তবতারও কিছু মানুষ থাকে যাঁদের জন্যই বোধকরি আমরা এগিয়ে যাবার উৎসাহ ও উদ্দীপনা পাই, সামনে চলার আলো দেখতে পাই।

তেমনি একজন আলোকিত মানুষ দেশের খ্যাতনামা ঠিকাদার, বিশিষ্ট সমাজ সেবক, শিক্ষাণুরাগী, ব্যবসায়ী মীর হাবিবুল আলম কন্সট্রাকশনের সত্বাধিকারী মীর হাবিবুল আলম বখতিয়ার ।।

তাকে কিছু না লিখলে যেন ব্যক্তির জীবনে মনুষ্যত্ব বা গুণ প্রকাশ না করলে তার প্রকৃত মনুষ্যত্ব প্রকাশ পায় না। সমাজের কিছু মানুষের উদাহরণ সৃষ্টি হয়না। মীর হাবিবুল আলম বখতিয়ারের হৃদয়টা যেন শিশুতুল্য সহজ সরল স্নেহ ভালবাসায় পূর্ণ। স্বার্থ ছাড়া চিন্তাশীল এ মানুষটির কাজই হচ্ছে অসহায় মানুষের পাশে দাঁড়ানো।

আগামী প্রজন্মকে খাটি মানুষ হিসেবে গড়ে তোলার জন্য অস্বচ্ছল পরিবারে আর্থিক সহায়তা করা। তাঁর কর্মকাণ্ডগুলো খবরের কাগজতো দূরে থাক সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রচার করতে দেন না। মহান সৃষ্টিকর্তার নৈকট্য লাভ করাই তাঁর উদ্যেশ্য। তবুও তার কাছ থেকে অনুমতি ছাড়াই আজকের এই লেখা।

অনুমতি চাইলে তিনি হয়তো লিখতেও দিতেন না। প্রচারবিমুখ এই মানুষটাকে নিয়ে কিছু না লিখলেই যেন বিবেকের কাছে নিজেকে বড় অপরাধী মনে হয়। নাটোর শহরের উত্তর বড়গাছা এলাকার বাসিন্দা মীর হাবিবুল আলম বখতিয়ার নিরবেই অসহায়, হতদরিদ্র, দিনমজুর অনেক পরিবারের সহায় হয়ে আছেন দীর্ঘদিন ।

করোনা দূর্যোগকালে কয়েক শ পরিবারকে খাদ্য সহায়তা দিয়ে আসছেন। রোগব্যিধিতে আক্রান্ত মানুষকে চিকিৎসার খরচ। কন্যাদায়গ্রস্থ বাবা মার মেয়ের বিয়ের জন্য আর্থিক সাহায্য। দরিদ্র ভ্যান রিকশা চালকদের ভ্যান,রিকশাা কিনে দিয়েছেন।

অনেক বেকার তরুণকে কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন। রীবের সন্তানদের পড়ালেখায় আর্থিক সহায়তা। প্রতিবন্ধীদের হুইল চেয়ার, লেখাপড়ার কাজ করেছেন। এছাড়া রোজা ও দুটি ঈদে অসংখ্য পরিবারকে ঈদসামগ্রী, ইফতার সামগ্রী বিতরণ করেন।

নাটোরের বিভিন্ন মসজিদ, মাদ্রাসা, এতিমখানা তৈরী বা সংস্কারে তিনি সাহায্য সহযোগিতা করেন নিরবে। যে মহৎ কাজগুলোর কথা অনেকেই জানেননা। আবার তিনিও কখনো বলেননা।

মীর হাবিবুল আলম বখতিয়ার ধর্মীয়মতে বিশ্বাস করেন যে, তার সম্পদ বা মালে গরিবের অধিকার আছে। মালের সদকাহ না দিলে সম্পদ পবিত্র হয়না। ব্যবসায় উন্নতিও হয়না। তাই হতদরিদ্রদের মুখে হাসি ফুটানোর জন্যই তিনি অদম্যভাবে কাজ করে যাচ্ছেন।

আর দিনের কাজ শেষে মহান আল্লাহর কাছে প্রার্থনা জানান চোখের জল দিয়ে। তাঁর একটাই বিশ্বাস যে আল্লাহ রাব্বুল আলামিন সবকিছু জানেন, তিনি কাউকে নিরাশ করেন না। আর এই দৃঢ় প্রত্যয় নিয়ে তিনি কাজ করে চলছেন।

এলাকার সন্তানদের সুশিক্ষিত করার অদম্য প্রচেষ্টা তার দীর্ঘদিনের। দরিদ্র পরিবারের সন্তানদের লেখাপড়ার খরচ বহন করার জন্য ব্যক্তিগত অর্থ দিয়ে কিংবা পরিবারকে গাভী সেলাই মেশিন দিয়েছেন।

দরিদ্র পরিবারের ছেলে মেয়েদের পড়ালেখার জন্য প্রতি বছর অনেক টাকা দিচ্ছেন এ মহৎ ব্যক্তিটি। সম্পূর্ণ ব্যক্তিগত খরচে দরিদ্র পরিবারের এক শিক্ষার্থীকে এমবিবিএস পড়িয়ে ডাক্তার হিসেবে স্বাবলম্বি করেছেন। আরও অনেক শিক্ষার্থীকে  পড়াশোনার  সম্পূর্ণ খরচ চালিয়ে আসছেন।

বিশ্বজুড়ে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সারা দেশে “Stay Home, Stay Safe” এর নির্দেশনার কারণে হতদরিদ্র, অসহায় শ্রমিক, দিন মজুর ও কর্মহীন মানুষগুলোর পাশে দাঁড়িয়েছেন দরদী এ মানুষটি।

এসব কর্মহীন মানুষের মাঝে মাথা পিছু চাল, ডাল, তেল, আলু, পেঁয়াজসহ খাবার সামগ্রী পৌঁছে দিচ্ছেন।

এ পর্যন্ত তিনি অসংখ্য পরিবারের মাঝে তার নিজস্ব অর্থায়নে এ মানবিক সহায়তা প্রদান করেছেন। এ ছাড়া উপজেলায় মাস্ক ও স্যানিটাইজার বিতরণ করেছেন। মানবিক এ সহায়তা অব্যাহত রয়েছে।

কিন্তু তিনি ফটোসেশন করেন না। ভীড় জমিয়ে লোক দেখানো খাদ্য সহায়তা করেননা। তিনি ইসলামী নিয়মানুযায়ী দান। ডান হাতে দান করলে বাঁ হাত জানেনা।

মীর হাবিবুল আলম বখতিয়ার বলেন; হতদরিদ্র মানুষের মুখে হাসি ফুটাানোর জন্যই অদম্যভাবে কাজ করে যাচ্ছি। আমি বিশ্বাস করি যে, মহান আল্লাহ রাব্বুল আলামিন সবকিছু জানেন, তিনি কাউকে নিরাশ করেন না।

আল্লাহকে পেতে হলে তার সৃষ্টিকে ভালোবাসতে হবে। গরিবের হক বিলিয়ে দিতে হবে। তিনি বেকারত্ব দূরীকরণের জন্য নাটোরে কল কারখানা স্থাপনের পরিকল্পনা নিয়ে সামনে অগ্রসর হচ্ছেন।

নাটোরের ছেলে মেয়েদের খাটি মানুষ হিসেবে গড়ে তুলতে কিছু পরিকল্পনা তার রয়েছে।

বর্তমানে প্রতিটি সমাজে মীর হাবিবুল আলম বখতিয়ার মত এমন একজন সাদা মনের মানুষ খুব প্রয়োজন। যারা নিঃস্বার্থভাবে সমাজকে আলোকিত করে দেশের গরীব অসহায় ও ক্ষতিগ্রস্থ মানুষের জন্য কাজ করে দেশকে এগিয়ে নিয়ে যাবে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (নাটোর) প্রতিনিধি মো. নাসিম উদ্দিন নাসিম। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.