হাতিয়ায় ভাঙা ব্রিজে যানচলাচল, দুর্ঘটনার আশঙ্কায় গ্রামবাসী

নোয়াখালী প্রতিনিধি: ব্রিজের মাঝখানে ভেঙে বিশাল গর্তের সৃষ্ঠি হয়েছে দুই মাস আগে। এতে বন্ধ হয়ে যায় দুই ইউনিয়নের সড়ক যোগাযোগ। জনগনের দুর্ভোগের চিন্তা করে জনপ্রতিনিধিরা কাঠ দিয়ে তা মেরামত করে দেন। এখন ভাঙা ব্রিজের ওপর দিয়ে চলাচল করছে শত শত যাত্রীবাহী গাড়ি। যে কোন সময় কাঠের অংশ ভেঙে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।
নোয়াখালী হাতিয়ার চরকিং ব্রিজ বাজারের ওপর নির্মিত ব্রিজের চিত্র এটি। ১৯৯০ সালে তৈরি করা ব্রিজের নামানুসারে বাজারের নাম রাখা হয়েছে ব্রিজ বাজার। অনেক পুরাতন এই ব্রিজ দিয়ে প্রতিদিন চলাচল করছে প্রায় পাঁচশতাধিক যাত্রীবাহি গাড়ি। চরকিং ও সূখচর ইউনিয়নের প্রায় ২০ হাজার মানুষ এই ব্রিজ পার হয়ে তমরদ্দি বাজার আসা যাওয়া করে। তমরদ্দি বাজারটি হাতিয়ার বিশাল পাইকারী বাজার। ঢাকা থেকে আসা লঞ্চটি তমরদ্দি বাজারে ঘাট করায় যাত্রী ও ব্যবসায়ীদের জন্য এই বাজার অনেক গুরুত্বপূর্ণ।
বাজারের পাহারাদার আবুল বাসার জানান, গত তিন মাসে ব্রিজের এই গর্তের মধ্যে পড়ে অনেকে আহত হয়েছেন। গত মাসে বাজারের পাশের চরবগুলা গ্রামের বজল হক (৫৫) নামে এক ব্যবসায়ী মালামাল নিয়ে গর্তের মধ্যে পড়ে যায়। পরে তাকে আহত অবস্থায় উদ্ধার করে বাজার ব্যবসায়ীরা। এতে আহত হয় তিনি। সম্প্রতি এই রুটের ব্রিজ বাজারের ওপর নির্মিত ব্রিজটির মাঝখানে ভেঙে বিশাল গর্তের সৃষ্ঠি হয়। অনেক পুরতান এই ব্রিজের অনেক জায়গায় ফাটল দেখা দিয়েছে।
ব্রিজ বাজারের দোকানদার চানমিয়া বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, তমরদ্দি বাজার থেকে এই ব্রিজ পার হয়ে চরকিং ও সূখচর ইউনিয়নের বিভিন্ন বাজারে মালামাল নিতে হয়। পাশাপাশি বিকল্প কোন রাস্তা না থাকাই ব্রিজের একপাশে মালামাল এনে গাড়ি থেকে নামিয়ে মাথায় বহন করে পার করতে হয়। এতে খরচ অনেক বেশি পড়ে যাচ্ছে।
এ ছাড়াও এলাকার পথচারীরা জানান, রোগী ও শিক্ষা প্রতিষ্ঠানে যাওয়া আসা করা ছাত্র-ছাত্রীদের চলাচলে বিঘ্ন হচ্ছে।
উপজেলা প্রকৌশলী অফিস সূত্রে জানা যায়, ৮৫ ফুট দৈর্ঘ্য এই ব্রিজটি নির্মাণ করা হয়েছে ১৯৯০ সালে। ব্রিজের পাশের রেলিং ভেঙে গেছে আরও ৫-৬ বছল আগে। নিচের ৬টি পিলারের তিনটি হেলে পড়েছে। এখন ব্রিজের চলাচলের পথে গর্ত তৈরি হয়েছে। ইতিমধ্যে এই ব্রিজকে চলাচলের অনুপযোগী ঘোষণা করা হয়েছে।
এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী সাজ্জাদুল ইসলাম বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, সূখচর-বলিরপোল রুটের ওপর নির্মিত ব্রিজ বাজার ব্রিজটি ইতিমধ্যে পরিত্যাক্ত ঘোষণা করা হয়েছে। এই ব্রিজটি ভেঙে নতুন করে নির্মাণের জন্য কর্তপক্ষকে লিখিতভাবে জানানো হয়েছে। ব্রিজটি নির্মাণের জন্য সংসদ সদস্য আয়েশা ফেরদাউস একটি ডিও লেটার ও দিয়েছেন। আশা করি দ্রুত সময়ে ব্রিজটি নির্মাণের জন্য টেন্ডার আহবান করা হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নোয়াখালী প্রতিনিধি ইব্রাহিম খলিল (শিমুল)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.