হাতিয়ায় ইস্ট ওয়েস্ট সীডের কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

নোয়াখালী জেলা প্রতিনিধি: নোয়াখালী হাতিয়ায় ইস্ট ওয়েস্ট সীডের (নলেজ ট্রান্সফার) আওতায় “স্মার্ট ফার্মিং হেলদি ফুড প্রজেক্ট” এর আয়োজনে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।
সোমবার সকালে উপজেলার হরনী ইউনিয়নের মাঈন উদ্দিন বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আল-আমিন গ্রামের কৃষক মো. নুরনবী কর্তৃক প্রদর্শনীর মাধ্যমে বরবটি চাষের উপর এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে ইস্ট ওয়েস্ট সীড (নলেজ ট্রান্সফার) এর হাতিয়া উপজেলার টেকনিক্যাল ফিল্ড অফিসার মো. রাকিবুল ইসলামের সঞ্চালনায় উপ-সহকারী কৃষি কমকর্তা আনোয়ার হোসেন সবুজের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন হরনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আক্তার হোসেন।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ইস্ট ওয়েস্ট সীড-নলেজ ট্রান্সফারের নোয়াখালী জেলা ফিল্ড টেকনিক্যাল সুপারভাইজার কৃষিবিদ মো. আশিকুর রহমান, হরনী ইউনিয়ন পরিষদের সচিব মোজাম্মেল হোসেন, একই ইউনিয়নের ৪, ৫, ৬ নং ওয়ার্ডের মহিলা ইউপি সদস্য নাজমা বেগম, যুবলীগ নেতা অভিলাষ চন্দ্র শীল, লীড ফার্মার মো. নুরনবী প্রমুখ।
ইস্ট ওয়েস্ট সীডের মাধ্যমে বাস্তবায়িত প্রকল্প স্মার্ট ‘ফার্মিং হেলদি ফুড প্রজেক্টে’র সহায়তায় উদ্যােক্তা কৃষক মো. নুরনবীর মাঠে বরবটি চাষের জন্য প্রদর্শনী প্রদান করা হয়। যেখানে সংস্থাটির সার্বিক তত্ত্বাবধানে অত্যাধুনিক পদ্ধতিতে “সামার ফিল্ড” জাতের বরবটি চাষ করা হলে কৃষক বাম্পার ফলন পেয়েছেন।
কৃষক নুরনবী জানান, আমি এবার ইস্ট ওয়েস্ট সীডের মাঠ কর্মকর্তা রাকিবুল ভাইয়ের পরামর্শ অনুযায়ী তাদের কে.টি পদ্ধতি অনুসরণ করে আমার শুধুমাত্র ৮১০ বর্গমিটার সর্জন জমিতে ৬৪০ টি বরবটি চারা লাগিয়ে ব্যয় বাদেও এখন পর্যন্ত ১৫ হাজার টাকা আমার টাকা লাভ হয়েছে এবং আরো ফসল উত্তোলন করা হবে। আমার এটা দেখে গ্রামের অন্যান্য কৃষক-কৃষাণীরাও প্রকল্প থেকে প্রশিক্ষণ গ্রহণ করে তারা তাদের জমিতে ইস্ট ওয়েস্ট সীড কোম্পানির বিভিন্ন জাতের সবজির চাষাবাদ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন।
ইস্ট ওয়েস্ট সীডের কর্মকর্তারা জানান, ইস্ট ওয়েস্ট সীড তাদের ‘নলেজ ট্রান্সফার’ প্রোগ্রাম হিসেব বিগত ২০২১ ইং সাল থেকে নোয়াখালী, পটুয়াখালী ও ভোলা জেলার বিভিন্ন উপজেলায় ‘স্মার্ট ফার্মিং হেলদি ফুড প্রকল্প’ বাস্তবায়নের মাধ্যমে কৃষকের কল্যাণে কাজ করে যাচ্ছে। যেখানে কৃষকের কম খরচে ও মানসম্মত উপায়ে বেশি ফসল উৎপাদন করতে পারে।
কৃষক মাঠ দিবস অনুষ্ঠানে ইস্ট ওয়েস্টের কে.টি পদ্ধতিতে চাষাবাদের কলাকৌশল হাতে-কলমে দেখানো সহ উৎপাদন প্রক্রিয়া বর্ণনা করা হয়েছে। উক্ত অনুষ্ঠানে হরনী ইউনিয়নের প্রায় ২৫০ জন কৃষক-কৃষাণী অংশগ্রহণ করে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নোয়াখালী জেলা প্রতিনিধি ইব্রাহিম খলিল (শিমুল)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.