হল নির্মাণে অনিয়মের অভিযোগে রাবিতে দুদকের হানা

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অভিযান চালাচ্ছে দুদক। রাজশাহী জেলা সমন্বিত দুদকের একটি দল রোববার (২১ এপ্রিল) দুপুর সাড়ে ১২টা থেকে এ অভিযান শুরু করে। নির্মাণাধীন শহীদ এএইচএম কামারুজ্জামান হল নির্মাণে অনিয়মের অভিযোগে দুদক এই অভিযান চালাচ্ছে বলে জানা গেছে।

দুপুরে প্রশাসনিক ভবনে প্রবেশ করে দুদকের অভিযানিক দলটি। এরপর রেজিস্ট্রার রসায়ন বিভাগের অধ্যাপক মোঃ তারিকুল হাসানের সঙ্গে মিটিং শুরু করেন তারা। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কামারুজ্জামান হল নির্মাণে অনিয়মের বিষয়টি খতিয়ে দেখতে ওই দপ্তর থেকে বেশ কিছু কাগজপত্র নিয়েছে দুদক। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত দুদকের টিম সেখানে অবস্থান করছিল।
এর আগে গত ৩০ জানুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন শহীদ এএইচএম কামারুজ্জামান হলের এক অংশের ছাদ ধসে পড়ে। এতে ৯ জন নির্মাণশ্রমিক আহত হন। সেই রাতেই জরুরি সভা ডেকে ওই ঘটনার কারণ নির্ধারণে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেসময় তদন্ত করে ভবন নির্মাণের ক্ষেত্রে অনিয়ম পাওয়া গেলে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে কঠোর ব্যবস্থা নেওয়া হুঁশিয়ারি দেওয়া হয়।
তবে আলোচিত রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে বালিশকান্ডে জড়িত ঠিকাদারি প্রতিষ্ঠান মজিদ কনস্ট্রাকশনকে কাজ দেওয়ার ব্যাপারে বিশ্ববিদ্যলয় প্রশাসন জানায়, ই-টেন্ডার প্রক্রিয়ায় মাধ্যমে ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ পেয়েছে। এক্ষেত্রে কোনো অনিয়ম হয়নি। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের বালিশকান্ডে বেশ আলোচিত ছিল তিনটি ঠিকাদারি প্রতিষ্ঠান। তাদেরই একটি ‘মজিদ সন্স কনস্ট্রাকশন লিমিটেড’। বালিশকান্ডের ঘটনার পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন ভবনের ছাদ ধসে পড়ার ঘটনায় আবারও আলোচনায় আসে ঠিকাদার প্রতিষ্ঠানটি।
২০২২ সালের ২ জানুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের জন্য ১০ তলাবিশিষ্ট শহীদ এএইচএম কামারুজ্জামান হল নির্মাণ কাজের উদ্বোধন করেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামানন লিটন। শহীদ এএইচএম কামারুজ্জামান হল নির্মাণে ব্যয় ধরা হয় ৭০ কোটি ২০ লাখ টাকা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মো. মাসুদ রানা রাব্বানী / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.