হবিগঞ্জ শহরে যাত্রিদের হয়রানি করছে টমটম চালকরা

হবিগঞ্জ প্রতিনিধি: হবিগঞ্জ জেলায় মহামারী করোনার কারণে স্বাস্থ্য বিধি মেনে গণপরিবহণ চলাচলের নির্দেশনা থাকলেও টমটম চালকরা তা মানছে না। একদিকে অতিরিক্ত ভাড়া নিচ্ছেন অপরদিকে অতিরিক্ত যাত্রীও বহন করা হচ্ছে। আর এতে করে জনমনে ক্ষোভ দেখা দিয়েছেন।
জনসাধারণ বলছেন, ভাড়াও বেশি দিতে হবে আবার করোনা সংক্রমণ থেকেও রক্ষা পাব না, এ কেমন আচরণ। তবে প্রশাসন বলছে, আজ শুক্রবার থেকে কোনো টমটম চালক সরকারি নির্দেশনা না মানলে মোবাইল কোর্ট পরিচালনা করে জরিমানাসহ কারাদ- দেয়া হবে।
জানা যায়, মহামারী করোনার কারণে গত বছরের ১ জুন থেকে স্বাস্থ্য বিধি মেনে গণপরিবহন চালু করার নির্দেশনা দেওয়া হয়। এরপর গত বছরের ১ সেপ্টেম্বর থেকে আগের ভাড়া বহাল রাখার সিদ্ধান্ত হলে সকল গণপরিবহণ আগের ভাড়ায় ফিরে যায়, তবে ফিরেনি হবিগঞ্জের সড়কে চলা- টমটম চালক মালিকরা।
আগে শহরের ভেতর উঠানামা যেখানে ৫ টাকা ছিল সেখানে কথিত টমটম সমিতি সড়কের সীমানা ঠিক করে দিয়ে মনগড়া ভাড়া নেয়া অব্যাহত রাখে। পূর্বে শহরের পোদ্দারবাড়ি থেকে চৌধুরী বাজার পর্যন্ত ভাড়া ছিল ১০ টাকা। আর যেকোনো জায়গা থেকে উঠে নেমে গেলে ৫ টাকা।
কিন্তু সরকারি ঘোষণার সুযোগ নেয় কথিত মালিক সমিতি। তারা নিজেদের মত করে তালিকা বানায় এবং চালকদের কাছ থেকে তালিকা বাবদ ৫০ টাকা করে নেয়। তাদের মনগড়া তালিকা মতে শায়েস্তানগর বাজার থেকে চৌধুরী বাজার পর্যন্ত সরাসরি ভাড়া করে ১০ টাকা এবং চৌধুরী বাজার থেকে থানার মোড় ও শায়েস্তানগর বাজার থেকে মোদক পর্যন্ত ৫ টাকা করা হয়। জনগণ এতে আপত্তি তুলেন। শুরু হয় আলোচনা সমালোচনা।
স্থানীয় ও জাতীয় পত্রিকায় একাধিক সংবাদ প্রকাশ হয়। জনগণের তরফ থেকে ৫ টাকা ভাড়া বহালের দাবি উঠে। একাধিকবার মৌখিক অভিযোগ জানানো হয় পৌরসভার মেয়র বরাবর। কিন্তু কাজ হয়নি। এরই মাঝে গেল ২৮ ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হয় পৌরসভা নির্বাচন। জনগণ আশায় থাকেন নতুন মেয়র আগের ৫ টাকা ভাড়া বহালের বিষয়ে ব্যবস্থা নেবেন।
এদিকে গত কয়েকদিন ধরে দেশে করোনার প্রকোপ বাড়লে সরকারি তরফ থেকে আবারও গণপরিবহণে ৬০ শতাংশ ভাড়া বাড়ানো হয়। বলা হয় হাফ যাত্রী নিয়ে চলতে এবং স্বাস্থ্যবিধি মানতে। কিন্তু হবিগঞ্জ শহরের টমটম চালকরা মানছেন না। একটি টমটমে যাত্রী নেয়া হয় ৬/৮ জন করে। কিন্তু করোনার অযুহাতে দেখা যাচ্ছে উঠানামা করতেই যাত্রীদের ভাড়া দিতে হচ্ছে ১০ টাকা। ফলে ভাড়া নিয়ে যাত্রীদের সাথে বাকবিতন্ডা, বিশেষ করে নারী যাত্রীদের সঙ্গে জোরজবরদস্তি ও খারাপ আচরণের ঘটনা বেড়ে গেছে।
সরেজমিন হবিগঞ্জ শহরে চলাচলরত টমটম যাত্রীদের কাছ থেকে দ্বিগুণ ভাড়া আদায় করতে দেখা যায়। খালি রাখা হয় না কোন সিট। যাত্রী বহনে মানা হয় না কোন ধরনের স্বাস্থ্যবিধি। পথে কোথাও প্রশাসনের খুব বেশি কড়াকড়ি থাকলে বাড়তি ঝামেলা এড়াতে মাঝে মাঝে যাত্রীদের কৌশলে পিছনে পাঠান কিংবা কাউকে অনুরোধ করে নামান।
এ বিষয়ে কথা বললে নামিয়ে দেওয়ার মতোও দুঃসাহস দেখান চালকরা। টমটম যাত্রী রুমানা আক্তার বলেন, এখনো করোনার কথা বলে অতিরিক্ত ভাড়া নিচ্ছে। যাত্রীও বেশী নিচ্ছে। টমটম যাত্রী শেখ আশরাফ-উজ-জামান বলেন, অতিরিক্ত ভাড়া আদায়ের কারণে জনগণ চরম তির শিকার হচ্ছে।
এ বিষয়ে দায়িত্বশীল কর্মকর্তাদের যথাযথভাবে দায়িত্ব পালন করতে হবে। হবিগঞ্জ পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিম বলেন, আগের ৫ টাকা ভাড়াই বহাল আছে। করোনা নিয়ন্ত্রণে সরকারি ঘোষণা অনুযায়ী ভাড়া দুই সপ্তাহের জন্য ৫ টাকা বেশি দিতে হবে। তবে যাত্রী নিতে হবে চারজন। কিন্তু কেউ যদি যাত্রী বেশি নিয়ে ভাড়া বেশি নেয় তাদের বিরুদ্ধে আজ শুক্রবার থেকে ১৫ এপ্রিল পর্যন্ত ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ব্যবস্থা নেয়া হবে।
এ বিষয়ে জেলা প্রশাসক ইশরাত জাহান বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, আমরা পৌরসভার মেয়র ও মালিক সমিতির সাথে আলাপ আলোচনা করে ১ এপ্রিল থেকে ১৫ এপ্রিল পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে প্রতি টমটমে ৩-৪ জন যাত্রী নিয়ে চলাচলের সিদ্ধান্ত নেয়া হয়েছে। যদি কেউ তা অমান্য করে তাহলে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ব্যবস্থা নেয়া হবে। আজ থেকে মাঠে ভ্রাম্যমান আদালত থাকবে। তাদেরকে সহযোগিতা করবে পৌরসভা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর হবিগঞ্জ প্রতিনিধি মোঃ জুনাইদ চৌধুরী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.