হবিগঞ্জ শপিংমলগুলোতে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

হবিগঞ্জ জেলা প্রতিনিধি: করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি নিয়েই হবিগঞ্জে ঈদের কেনাকাটায় ছুটছেন মানুষ। পবিত্র ঈদুল ফিতরকে ঘিরে বিপণিবিতান গুলোতে ভিড় জমাচ্ছেন ক্রেতারা। অথচ নেই কোন স্বাস্থ্যবিধি। সামাজিক দূরত্ব মানাতো দূরের কথা বেশিরভাগ মানুষই মুখে মাস্ক পড়ছেন না।
এমনকি অনেক বিক্রেতার মধ্যেও মাস্ক পড়তে অনিহা দেখা গেছে। গতকাল বৃহস্পতিবার (০৬ মে) দুপুরে শহরের ঘাটিয়া বাজারে ঈদ বাজার পর্যবেক্ষণে যান জেলা প্রশাসক ইশরাত জাহান। এ সময় হবিগঞ্জ পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিম ও সদর উপজেলা চেয়ারম্যান মোতাচ্ছিরুল ইসলাম উপস্থিত ছিলেন।
জেলা প্রশাসক ইশরাত জাহান ঈদ বাজার পর্যবেক্ষণ করেন এবং স্বাস্থ্যবিধি উপেক্ষিত দেখে ক্ষোভ প্রকাশ করেন। এ সময় ব্যবসায়িদের স্বাস্থ্যবিধি মানার জন্য কঠোর নির্দেশনা দেন জেলা প্রশাসক। অন্যতায় ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়ার পাশাপাশি তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুশিয়ারি দেন।
জেলা প্রশাসক ইশরাত জাহান বলেন, ব্যবসায়ি ও ক্রেতারা স্বাস্থ্যবিধি মানছেন না এমন অভিযোগ আসছিল। যে কারণে আমি নিজেই বাজার পর্যবেক্ষণে আসছি। বিক্রেতাদের নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষ থেকে স্বাস্থবিধি নিশ্চিত করতে বলা হয়েছে। আমাদের একাধিক মোবাইল টিম মাঠে কাজ করছে। ব্যবসায়িরা যদি স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে না পারেন তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
এদিকে, গতকাল শহরের বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যায় সবগুলো প্রতিষ্ঠানেই উপেক্ষিত ছিল স্বাস্থ্যবিধি। অধিকাংশ ক্রেতাই মুখে মাস্ক পড়ছেন না এবং সামাজিক দূরত্ব বজায় রাখছেন না। অনেকে আবার শিশু ও বৃদ্ধদের নিয়ে বাজারে এসেছেন।
শুধু ক্রেতাই নয়, ব্যবসাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব নিশ্চিতের কথা থাকলেও কাউকেই মানতে দেখা যায়নি। সবগুলো প্রতিষ্ঠানেই গায়ে গা ঘেষে হুমড়ি খেয়ে পড়ছেন ক্রেতারা।
অধিকাংশ বিক্রেতার মুখেও মাস্ক দেখা যায়নি। মাস্ক না পড়ার কারণ জানতে চাইলে অনেকেই দেখিয়েছেন বিভিন্ন অজুহাত। তবে প্রতিষ্ঠানের মালিকরা বলছেন সরকারি নির্দেশনা মেনেই ব্যবসাপ্রতিষ্ঠান পরিচালনা করা হচ্ছে। অনেক সময় ক্রেতাদের চাপ বেড়ে গেলে স্বাস্থ্যবিধি মানা কঠিন হয়ে পড়ে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর হবিগঞ্জ প্রতিনিধি মোঃ জুনাইদ চৌধুরী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.