হবিগঞ্জের হাওরে অবাধে চলছে দেশীয় মাছের পোনা নিধন

হবিগঞ্জ প্রতিনিধি: হবিগঞ্জের হাওর এলাকাগুলোতে বর্ষা আসার বিলম্বের কারণে দেশীয় প্রজাতীর মাছের প্রজননেও বিলম্ব ঘটেছে। আবার চারিদিকে চলছে অবাধে পোনা মাছ নিধন। এর ফলে এবার হাওরে মাছের আকাল দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মৎস্য বিভাগ প্রতিদিনই বিপুল পরিমাণ দেশীয় মাছের পোনা জব্দ করে তা হাওরে অবমুক্ত করছে। জালসহ বিভিন্ন উপকরণও জব্দ করছে। কিন্তু পুলিশ এবং ম্যাজিস্ট্রেট না থাকায় নিতে পারছেন না কোনো শাস্তিমূলক ব্যবস্থা।

জেলা মৎস্য কর্মকর্তা শাহজাদা খসরু বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, এবছর বৃষ্টি ও পানি আসার বিলম্বের কারণে দেশীয় মাছের প্রজননে বিলম্ব হয়েছে। তবে এতে বোরো ধানের জন্য ভালো হয়েছে। কিন্তু গত এক সপ্তাহ যাবৎ হাওর এলাকায় বৃষ্টি ও পানি বৃদ্ধি পাওয়ায় দেশীয় মাছ টাকি, শোল, গজার, গুতুম ও কৈ সহ বিভিন্ন মাছের ডিম থেকে পোনা বের হয়েছে।

কিন্তু হাওর এলাকায় দিনের বেলা ও রাতে দল বেধে লোকজন এক ধরনের জাল দিয়ে এই পোনামাছ শিকার করছে। এতে করে হাওরে মাছের সংকট দেখা দিতে পারে। বিশেষ করে করোনা পরিস্থিতির কারণে দেশে মাছের অভাব পূরণ করতে হলে এই পোনা নিধন বন্ধ রাখতে হবে।

মৎস্য বিভাগের লোকবল কম থাকায় বিশাল হাওরে পোনা মাছ শিকার বন্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হচ্ছে না। লোকজন পাতিল রেখে দৌড়ে পালিয়ে যাচ্ছে।

বানিয়াচং উপজেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আলম বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, তিনি গতকাল সোমবার সারা দিন উপজেলার শতক, কাগাপাশা ও আমন হাওরে অভিযান পরিচালনা করে অন্তত ৫০ কেজি পোনা জব্দ করেছেন। সেখানে কম করেও ৫০ লাখ পোনা হবে। বেশ কিছু জালও জব্দ করা হয়েছে।

লোকবল না থাকায় নৌকা জব্দ করা বা কাউকে আটক করা সম্ভব হয়নি। পরে হাওরে জব্দকৃত পোনা অবমুক্ত করা হয়েছে। প্রতিদিনই তিনি এভাবে পোনা জব্দ করে হাওরে অবমুক্ত করছেন। এ ব্যাপারে পুলিশ ও ম্যাজিস্ট্রেটের মাধ্যমে অভিযান পরিচালনা করার দাবি জানান তিনি।

হবিগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, যারা এভাবে মাছের পোনা শিকার করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। এর জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর হবিগঞ্জ প্রতিনিধি মোঃ জুনাইদ চৌধুরী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.