হঠাৎ বেড়েছে তিস্তার পানি, ফসলের ব্যাপক ক্ষতি

লালমনিরহাট প্রতিনিধি: চৈত্র মাসেই বেড়েছে তিস্তা নদীর পানি। তিস্তায় হঠাৎ আসা পানিতে কৃষকদের ঘরে হাসি-কান্না। ভারতের গজলডোবা ব্যারাজ খুলে দেওয়ায় গত ২৫ মার্চ দুপুর থেকে তিস্তা পানি বেড়ে লালমনিরহাটের তিস্তার চর এলাকায় মরিচ, পেঁয়াজ, আলু, মিষ্টিকুমড়া, গম, তামাক ও ভুট্টাসহ বিস্তীর্ণ চরের কয়েক হাজার একর ফসল পানিতে ডুবে নষ্ট হয়ে গেছে।
এতে লালমনিরহাটের পাঁচটি উপজেলার তিস্তার চরাঞ্চলের মানুষ পড়েছে দুশ্চিন্তায়। তবে এ পানিতে খুশি হয়েছেন গম ও ভুট্টাচাষিরা।
গতকাল বুধবার (৩০ মার্চ) বিকেলে লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমান বিষয়টি বিটিসি নিউজকে নিশ্চিত করে বলেন, স্বাভাবিকভাবে মার্চের এ সময় তিস্তা বালুচরে পরিণত থাকে। কিন্তু ভারতে অস্বাভাবিক বৃষ্টি হওয়ায় তিস্তায় পানি কিছুটা বেড়েছে। তবে এ পানিতে ফসলের কোনো ক্ষতি হবে না বরং উপকারে আসবে। তাই দুশ্চিন্তার কোনো কারণ নেই বলেও তিনি জানান।
এর আগে শুক্রবার (২৫ মার্চ) ভোরে তিস্তার পানি বেড়ে সাড়ে ৩ হাজার কিউসেক হয়েছে। ফলে অনেক ফসলি জমি নষ্ট হয়ে যায়। ফলে হঠাৎ আসা পানিতে ক্ষতির মুখে পড়েন বেশির ভাগ কৃষক।
তিস্তা চরাঞ্চলের চাষিরা বিটিসি নিউজকে জানান, তিস্তার হিংস্র থাবায় ভিটেমাটি হারা মানুষ বেঁচে থাকার তাগিদে শুষ্ক মৌসুমে তিস্তার চরাঞ্চলের বালুতে বিভিন্ন ফসল চাষে ব্যস্ত হয়ে পড়েন। তারা আলু, গম, ভুট্টা, তামাক, গাজর, টমেটো, মিষ্টিকুমড়া, পেঁয়াজ, রসুন, মরিচসহ বিভিন্ন জাতের ফসল ফলান। হাড়ভাঙা খাটুনির পর উৎপাদিত ফসল কয়েক দিন বাদে ঘরে তোলার কথা। কিন্তু আকর্ষিক পানিতে তিস্তার নিচু অঞ্চলগুলো ডুবে যায়। ফলে পানিতে ভরে উঠেছে চরাঞ্চলের নালা ও ডোবাগুলো।
অন্যদিকে চরাঞ্চলের তুলনামূলক উঁচু জমির ফসলে সেচ-সুবিধা পাচ্ছেন চাষিরা। এসব উঁচু জমির ফসলে কোনোরূপ ক্ষতি হয়নি এ পানিতে। এ কারণে হঠাৎ আসা পানি কোনো চাষির স্বপ্ন কেড়ে নিলেও কাউকে দিয়েছে সাফল্যের সুযোগ। চাষিদের ঘরে হাসি-কান্নার মিলন ঘটিয়েছে অসময়ে তিস্তায় আসা পানি।
তিস্তা ব্যারেজ এলাকার আলম মিয়া বিটিসি নিউজকে জানান, জমিতে গাজর, পেঁয়াজ ও রসুন চাষ করেছেন। হঠাৎ তিস্তার পানিতে ডুবে নষ্ট হয়েছে তার খেত। পানি ছেড়ে দেওয়ার খবর আগে জানা গেলে যত কষ্টই হোক, আইল বেঁধে কষ্টে লালিত ফসল রক্ষা করতেন বলেও জানান এ চাষি।
তিস্তার চরে পেঁয়াজচাষি আলী আকবর বিটিসি নিউজকে বলেন, চৈত্র মাসে হঠাৎ তিস্তার পানি বেড়েছে। কীভাবে এই পানি তিস্তায় এল কেউ জানে না। এভাবে হঠাৎ পানি ছেড়ে দিলে কৃষকের অনেক ক্ষতি হবে। আমার প্রায় এক একর আবাদি পেঁয়াজ নষ্ট হয়ে গেছে। এই ক্ষতি কীভাবে পুষিয়ে নেব চিন্তায় আছি।
লালমনিরহাট কৃষি অধিদপ্তরের উপপরিচালক শামীম আশরাফ বিটিসি নিউজকে বলেন, তিস্তায় পানি বাড়ায় কিছু ফসলের ক্ষতি হয়েছে। তবে এই পানিতে আবার কিছু ফসলের উপকার হয়েছে। যদি কারও ক্ষতি হয়ে থাকে, আবেদন করলে সহযোগিতা করা হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর লালমনিরহাট প্রতিনিধি হাসানুজ্জামান হাসান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.