হংকং-এর প্রধান নির্বাহীসহ ১১ চীনা কর্মকর্তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র’র নিষেধাজ্ঞা

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চীন-যুক্তরাষ্ট্রের উত্তেজনা তুঙ্গে। এবার হংকং-এর প্রধান নির্বাহী ক্যারি লামসহ বেশ কয়েকজন চীনা কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করল যুক্তরাষ্ট্র। হংকং-এর স্বায়ত্বশাসন খর্ব করায় আজ শুক্রবার (০৭ আগষ্ট) মার্কিন ট্রেজারি বিভাগ ১১ চীনা কর্মকর্তার বিরুদ্ধে ব্যক্তিগত নিষেধাজ্ঞা জারি করেছে।

মার্কিন ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মিনুচিন এক বিবৃতিতে বলেছেন, ‘হংকংয়ের জনগণের সাথে যুক্তরাষ্ট্র পাশেই আছে এবং আমরা তাদের স্বায়ত্তশাসনের ক্ষুন্নকারীদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিব।’ বেইজিং হংকং-এ নতুন জাতীয় নিরাপত্তা আইন পাস করায় তাদের বিরুদ্ধে এমন ব্যবস্থার সিদ্ধান্ত নিল। সম্প্রতি তুমুল বিক্ষোভের মুখেই বিতর্কিত এ আইনটি পাস করে চীন।

বিবিসি জানায়, এর মাধ্যমে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট সরকার আধা স্বায়ত্বশাসিত অঞ্চল হংকং-এ চলমান বিক্ষোভ দমনের জন্য জাতীয় নিরাপত্তা আইন জারির চূড়ান্ত ধাপে পৌঁছায়। ওই আইনে দেশদ্রোহিতা, বিচ্ছিন্নতা এবং রাষ্ট্রদ্রোহিতা নিষিদ্ধ করা হয়। এর অধীনে হংকংয়ের আইন প্রণেতা ছাড়াই সেসব অপরাধে অভিযুক্তদের সাজা দেওয়ার সুযোগ পাবে চীনা কর্তৃপক্ষ।

হংকং ইস্যুতে যুক্তরাষ্ট্র-চীনের টানাপোড়নের মধ্যে ট্রাম্প প্রশাসন বেইজিংয়ের বিরুদ্ধে সম্প্রতি চীনা মালিকানাধীন টিকটক এবং উইচ্যাট অ্যাপগুলির পাশাপাশি বেশ কিছু কঠোর ব্যবস্থা নিয়েছে ট্রাম্প প্রশাসন।

ওয়াশিংটনের দাবি, জনপ্রিয় পরিষেবাগুলি এই মুহূর্তে মার্কিন জাতীয় সুরক্ষার জন্য হুমকিস্বরূপ হয়ে দাঁড়িয়েছে।

ট্রাম্পের মতে, টিকটকের মাধ্যমে মার্কিনদের তথ্য হাতিয়ে নিচ্ছে চীন সরকার। তবে ওয়াশিংটনের এ দাবি প্রত্যাখ্যান করেছে টিকটক। টিকটকের স্বত্বাধিকারী চীনা বাইটড্যান্স বলেছে, মার্কিন সরকারের সঙ্গে বিশ্বস্ততার ভিত্তিতে জড়িত থাকার জন্য গেল এক বছর ধরে চেষ্টা করেছে। ওয়াশিটন বাস্তবতা অনুসরণ না করে আমাদের সংকটের সামনে দাঁড় করিয়েছে। আন্তর্জাতিক নিয়ম না মেনেই আমাদের চুক্তির জন্য বলছে।

স্বল্প দৈর্ঘ্যের ভিডিও প্ল্যাটফর্ম টিকটক এবং ম্যাসেজিং সার্ভিস উইচ্যাটের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে চীনবিরোধী প্রচারণাকে আরো জোরালো করলো ট্রাম্প প্রশাসন।

গতকাল বৃহস্পতিবার (০৬ আগষ্ট)) ওয়াশিংটন আরো জানায়, মার্কিন শেয়ার বাজারে তালিকাভুক্ত চীনা প্রতিষ্ঠানগুলো সময়মতো যদি তাদের নিরীক্ষিত অ্যাকাউন্টে প্রবেশাধিকার এবং পর্যবেক্ষণের সুযোগ না দেয় তাহলে তাদের তালিকাভুক্তি বাতিল করা হবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.