হংকংয়ে সব স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আজ বুধবার (১৩ নভেম্বর) হংকং এডুকেশন ব্যুরোর এক বিবৃতিতে জানানো হয় হংকংয়ে সাম্প্রতিক বিক্ষোভকে কেন্দ্র করে ক্রমবর্ধমান সহিংসতার কারনে আগামীকাল বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সব স্কুল বন্ধ থাকবে ।

বিবৃতিতে বলা হয়, পরিবহন সংকট ও নিরাপত্তাজনিত কারণে আগামীকাল বৃহস্পতিবার সব স্কুল কর্তৃপক্ষ ক্লাস স্থগিত রাখবে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

এক সময়ের ব্রিটিশ উপনিবেশ হংকং এখন চীনের অংশ। ‘এক দেশ, দুই নীতি’র অধীনে কিছু মাত্রায় স্বায়ত্তশাসন ভোগ করছে হংকং। অঞ্চলটির নিজস্ব বিচার ও আইন ব্যবস্থা রয়েছে, যা মূল চীনের চেয়ে ভিন্ন।

গত ৯ জুন থেকে সেখানে কথিত অপরাধী প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে বিক্ষোভ শুরু হয়। আন্দোলনকারীদের আশঙ্কা, ওই বিল অনুমোদন করা হলে ভিন্নমতাবলম্বীদের চীনের কাছে প্রত্যর্পণের সুযোগ সৃষ্টি হবে।

লাখো মানুষের উত্তাল গণবিক্ষোভের মুখে একপর্যায়ে ওই বিলকে ‘মৃত’ বলে ঘোষণা দেন হংকংয়ের চীনপন্থী শাসক ক্যারি ল্যাম। তবে এতে আশ্বস্ত হতে না পেরে বিক্ষোভ অব্যাহত রেখেছে সেখানকার নাগরিকরা। এর সঙ্গে যুক্ত হয়েছে হংকংয়ের স্বাধীনতার দাবি। সর্বশেষ গত ৮ নভেম্বর বিক্ষোভ চলাকালে পুলিশের গুলিতে আহত এক শিক্ষার্থীর মৃত্যুতে অঞ্চলটির গণতন্ত্রপন্থীদের চীনবিরোধী বিক্ষোভ আরও তীব্র হয়ে ওঠে। এরমধ্যেই গত সোমবারের বিক্ষোভে গুলিবর্ষণের ঘটনা ঘটে।

হংকংয়ে সাম্প্রতিক বিক্ষোভ শুরুর পর থেকে এ নিয়ে তৃতীয়বারের মতো বিক্ষোভকারীদের ওপর পুলিশের গুলিবর্ষণের ঘটনা ঘটলো। উদ্ভূত পরিস্থিতিতে নিরাপত্তাজনিত কারণে স্কুল বন্ধ রাখার ঘোষণা দেয় কর্তৃপক্ষ। একইসঙ্গে বিক্ষোভকারীদেরও যাবতীয় সহিংস কর্মকাণ্ড থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়।

যুক্তরাষ্ট্র এক বিবৃতিতে জানায়,তারা সব পক্ষের সহিংসতার নিন্দা জানাচ্ছে। নিহতদের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করছে। পুলিশ ও বিক্ষোভকারী সব পক্ষকেই আমরা শান্ত থাকার আহ্বান জানাচ্ছি। এদিকে অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বন্ধ করতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে চীন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.