হংকংয়ে চলমান বিক্ষোভে কঠোর অবস্থান নেওয়ার হুঁশিয়ারি চীনের

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চলমান বিক্ষোভে গত রবিবার পুলিশের সঙ্গে সংঘর্ষে বেশ কয়েকজন আহত হয়েছে বলে গতকাল সোমবার হংকং কর্তৃপক্ষ জানিয়েছে। টানা কয়েক মাস ধরে চলা এই বিক্ষোভ দমাতে কঠোর অবস্থান নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে চীন।

এর আগে রবিবার মোকাবিলা করতে নারী-শিশুদের উপস্থিতিতে কয়েকটি শপিংমলে হামলা চালায় দাঙ্গা পুলিশ। এর ফলে গত কয়েক দিনের মধ্যে সবচেয়ে সহিংস বিক্ষোভের ঘটনা ঘটে।

সবচেয়ে ভয়াবহ ছিল তাইকো শিং এলাকার সিটি প্লাজা শপিংমলে। এখানে এক ব্যক্তি ছুরি দিয়ে হামলা চালিয়ে কয়েক জনকে জখম করেছে। এক রাজনৈতিক কর্মীর একটি কান কেটে ফেলে ঐ হামলাকারী।

বিক্ষোভকারীরা হামলাকারীকে আটক করে মারধর করে। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, আহত এক ব্যক্তির অবস্থা গুরুতর এবং দুজনের অবস্থা আশঙ্কাজনক।

বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ার গ্যাস, রাবার বুলেট ও জলকামান ছোড়ে। রবিবার মোট আহতের সংখ্যা ৩০। পুলিশ জানিয়েছে, রবিবারের সংঘর্ষে পুলিশের ১২ জন সদস্য আহত হয়েছেন।

গত শুক্রবার থেকে রবিবার পর্যন্ত তিন শতাধিক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। এদের বয়স ১৪ থেকে ৫৪ বছরের মধ্যে।

হংকংয়ে গত পাঁচ মাস ধরেই বিক্ষোভকারীরা বিচ্ছিন্নভাবে বিভিন্ন স্থানে বিক্ষোভ করে আসছে। হংকংয়ের প্রতিশ্রুত স্বাধীনতা না দেওয়ায় চীনের বিরুদ্ধে বিক্ষোভ করছে গণতন্ত্রপন্থিরা।

স্বাধীনতার দাবি প্রত্যাখ্যান করে চীন বলছে, পশ্চিমা দেশগুলো বিক্ষোভ উসকে দিচ্ছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.