স্বাস্থ্যবিধি মেনে বাগেরহাটে বিশ্ব ঐতিহ্য ষাটগম্বুজ মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত

বাগেরহাট প্রতিনিধি: স্বাস্থ্যবিধি মেনে বাগেরহাটে বিশ্ব ঐতিহ্য ষাটগম্বুজ মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। মরণব্যাধি করোনা ভাইরাস রোগ মুক্তি কামনায় ধর্মীয় ভাবগাম্ভীর্য ও যথাযোগ্য মর্যাদায় ঈদুল ফিতর পালিত হয়েছে।

স্বাস্থ্যবিধি মেনে বাগেরহাটের ঐতিহাসিক ষাটগম্বুজ মসজিদে ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন মুসল্লিরা। ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইড (বিশ্ব ঐতিহ্য) হযরত খানজাহান (র.) অমর সৃষ্টি ষাটগম্বজ মসজিদ।

বাগেরহাট শহরতলীর প্রায় ৬০০ বছর আগে ঐতিহাসিক ষাটগম্বজ মসজিদ সৃষ্টির পর থেকে এখানে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ঈদের প্রধান জামায়াত অনুষ্ঠিত হয়ে আসছে।

দেশ-বিদেশের মুসল্লিদের সুবিধার্থে মূল মসজিদ ছাড়াও তিন পার্শ্বের বিশাল চত্ত্বরে প্রতি বছর প্যান্ডেল করে ঈদের ৩টি জামায়াত অনুষ্ঠিত হয়ে থাকে।

এবছরে গতকাল সোমবার (২৫ মে) স্বাস্থ্যবিধি মেনে বাগেরহাটের ঐতিহাসিক ষাটগম্বুজ মসজিদে ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন ধর্মপ্রাণমুসল্লিরা। সকাল সাড়ে ৭টায় বাগেরহাটের বিশ্ব ঐতিহ্য ষাটগম্বুজ মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়।

ষাটগম্বুজ মসজিদে ঈদুল ফিতরের নামাজ শেষে করোনাভাইরাস থেকে মুক্তিলাভে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়েছে।জেলার সকল মসজিদে স্বাস্থ্যবিধি মেনে ধর্মপ্রাণ মুসল্লিরা যেন নামাজ আদায় করেন সেজন্য মসজিদ কমিটি ও সংশ্লিষ্ট ইমামদের পরামর্শ দেন প্রশাসনের পক্ষ থেকে।

এখানে বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশিদ, প্রশাসনের কর্মকর্তা,ষাটগম্বুজ ইউনিয়নের চেয়ারম্যান আক্তারুজ্জামান বাচ্চু সহ জনপ্রতিনিধি ও স্থানীয় ধর্মপ্রাণ মুসল্লিরা ঈদের নামাজ আদায় করেন।

নামাজ আদায় করতে আসা মুসল্লিদের জন্য কর্তৃপক্ষ মসজিদের প্রবেশ পথে হাত ধোয়ার জন্য সাবান, হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখে। মুসল্লিরা মুখে মাস্ক পরে সামাজিক দূরত্ব বজায় রেখে কাতারে দাঁড়িয়ে ঈদের নামাজ আদায় করেন।

তবে করোনাভাইরাসের কারণে এবারের ঈদ নামাজে উপস্থিতি ছিল কম। নামাজ শেষে সারিবদ্ধভাবে মসজিদ থেকে বেরিয়ে যাওয়ার সময় মুসল্লিরা একে অপরের সাথে মুখে কুশলাদি বিনিময় করলেও যুগযুগ ধরে চলে আসা ভ্রাতৃত্বের বন্ধন কোলাকুলি থেকে বিরত ছিলেন।

ধর্মপ্রাণ মুসল্লিরা বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, ‘এবারের ঈদে মনে আনন্দ নেই। দেশে যেভাবে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে তা থেকে যেন সবাই আমরা মুক্তি পেতে পারি নামাজ পড়ে সেই দোয়াই করলাম মহান আল্লাহ’র কাছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগেরহাট প্রতিনিধি মাসুম হাওলাদার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.