স্বাধীনতা ও গণতন্ত্রের বিষয়ে কোনো ছাড় দিবে না তাইওয়ান

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন জানান তাইওয়ানের জনগণ কখনো তাদের গণতান্ত্রিক জীবনযাপন ত্যাগ করবেন না। তিনি বেইজিংকে উদ্দেশ্য করে এই সতর্কবাণী দেন। স্বাধীনতা ও গণতন্ত্রের বিষয়ে কোনো ছাড় দেওয়া হবে না বলে মন্তব্য করেন তিনি। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
প্রতিবেদনে বলা হয়, সোমবার (১০ অক্টোবর) জাতীয় দিবসের বক্তৃতায় প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন তাইওয়ান ইস্যুতে চীনের নেওয়া পদক্ষেপের সঙ্গে রাশিয়ার ইউক্রেন অভিযানের তুলনা করেন।
সাই ইং-ওয়েন জানান, তাইওয়ানের প্রায় আড়াই কোটি মানুষ প্রতিনিয়ত চীনের কমিউনিস্ট পার্টির অভিযানের হুমকির মধ্যে রয়েছে। ইউক্রেনে রুশ অভিযানের পর এ ভয় আরও বেড়ে গেছে। মানুষ এখন শঙ্কায় থাকে যে চীনও রাশিয়ার মতো করে তাইওয়ানে অভিযান চালাতে পারে।
জাতীয় দিবসের ভাষণে সাই ইং–ওয়েন মস্কোর আক্রমণকে বেইজিংয়ের তাইওয়ানের নিয়ন্ত্রণ নেওয়ার লক্ষ্যের সঙ্গে তুলনা করেন। তিনি জানান, সেনা সম্প্রসারণ অবাধ ও গণতান্ত্রিক বিশ্বব্যবস্থার জন্য যে চ্যালেঞ্জ তৈরি করেছে, তা একেবারেই উপেক্ষা করা যায় না। চীনের সেনা সম্প্রসারণ তাইওয়ানের সঙ্গে অবিচ্ছেদ্যভাবে যুক্ত।
তিনি আরও বলেন, চীনের সঙ্গে যুক্ত হওয়ার তাইওয়ানের কোনো ইচ্ছা নেই। দেশটির জনগণ ও বিভিন্ন রাজনৈতিক দলগুলোর মধ্যে এ বিষয়ে ঐকমত্য রয়েছে। তাদেরকে অবশ্যই নিজেদের জাতীয় সার্বভৌমত্ব এবং স্বাধীন ও গণতান্ত্রিক জীবনধারাকে রক্ষা করতে হবে। এ বিষয়ে তারা সবাই একমত। এ বিষয়ে ছাড় দেওয়ার কোনো সুযোগ নেই।
তাইওয়ান নিজেদের স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র মনে করে। অন্যদিকে তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড মনে করে চীন। আর এ কারণেই তাইওয়ানের নিয়ন্ত্রণ নিতে চায় বেইজিং। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.