স্বপ্নবাজ কৃতি

বিটিসি বিনোদন ডেস্ক: মডেলিংয়ের মাধ্যমে মিডিয়াতে আগমন করার পরে তিনি সুকুমারের তেলুগু চলচ্চিত্র-১ নেনোক্কাদিন-এ অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেন। তার প্রথম বলিউড চলচ্চিত্র ছিল সাব্বির খানের রোমান্টিক অ্যাকশনধর্মী ধাঁচের হিরোপন্থি।
এই চলচ্চিত্রে অসাধারণ অভিনয়ের সুবাদে তিনি ফিল্মফেয়ার শ্রেষ্ঠ নবাগত অভিনেত্রী হিসেবে পুরস্কার লাভ করেন। বলিউডের নতুন প্রজন্মের তারকা কৃতি শ্যানন। তবে এরই মধ্যে প্রায় এক দশকের ক্যারিয়ার পার করেছেন। এই এক দশকের একটা ঝলমলে ক্যারিয়ারই পার করে আসছিলেন।
তবে গত বছর বহুল প্রত্যাশিত ‘আদি পুরুষ’ সিনেমাটিতে তিনি প্রথমবারের মতো একটা ভূিমধস ধরাশায়ীর মুখে পড়েন। এতে দক্ষিণী তারকা প্রভাসের বিপরীতে সীতা চরিত্রে সুবিধা করতে না পেরে একেবারেই ভেঙে পড়েন তিনি। তবে তিনি জানিয়েছেন এটাই তার শেষ নয়, আবার তিনি জ্বলে উঠবেন বলে এমন প্রত্যাশার কথা জানিয়েছেন কৃতি।
এরপর শারদীয় উৎসবে বলিউডের তিনটি সিনেমা মুক্তি পায়। তার মধ্যে একটি ‘গণপত’। একই সঙ্গে হিন্দি, তামিল, তেলেগু, মালয়ালম, কন্নড় ভাষায় মুক্তি পায় গণপত। পূজা এন্টারটেইনমেন্ট এবং গুড কোম্পানির যৌথ প্রযোজনায় তৈরি এ সিনেমাকে লড়তে হয়েছে কঙ্গনার ‘তেজাস’ ও যশ-দিব্যার ‘ইয়ারিয়া-২’ সিনেমার সঙ্গে। এই ছবির মাধ্যমে দীর্ঘদিন পর টাইগার শ্রফের বিপরীতে দেখা গেছে কৃতিকে।
২০৭০ সালের প্রেক্ষাপটে বিকাশ বহেল নির্মাণ করেছেন ‘গণপত’। অ্যাকশন ও সায়েন্স ফিকশনের মিশেলে তৈরি এ সিনেমায় উঠে আসে ভবিষ্যৎ দুনিয়ার ধনী-গরিবের লড়াইয়ের গল্প। এতে গণপত ওরফে গুড্ডুর ভূমিকায় অভিনয় করেছেন টাইগার শ্রফ। তার প্রেমিকার চরিত্রে অভিনয় করেছেন কৃতি শ্যানন। এ সিনেমা দিয়ে ৯ বছর পর পর্দায় দেখা মেলে টাইগার-কৃতি জুটি।
সিনেমাটির গল্প এরকম, যেখানে রয়েছে দুঃখ, যন্ত্রণা, ভ্রষ্টাচার আর হতাশা। তাদের মসিহর জন্ম হলেই বদলে যাবে ভাগ্য, ভেঙে যাবে ধনী-গরিবের ভেদাভেদ। এরপর দেখা গেল একের পর এক শত্রুদের নিধনে মগ্ন টাইগার। নানচাকু এক্সপার্ট কৃতির প্রেমে পাগল গুড্ডুর জীবনে আচমকাই ঘটবে দুর্ঘটনা।
গুন্ডাদের হাতে মার খেয়ে সর্বস্ব হারিয়ে প্রতিশোধের লড়াইয়ে নামে সে। চমক হিসেবে দেখা গেছে বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চনকে। পাগড়ি দিয়ে এক চোখ ঢাকা তার। ছবিটিতে টাইগারের মেন্টরের ভূমিকায় দেখা যায় তাকে। সিনেমাটি মুক্তির পর থেকেই নতুন চিন্তার এই সিনেমার প্রশংসার পাশাপাশি পেতে হয়েছে নানা সমালোচনা। অনেকে অ্যাকশন ও সায়েন্সের মিশ্রণের প্রশংসা করলেও কেউ কেউ ভিএফএক্স নিয়ে প্রশ্ন তুলেছেন।
তবে এই সিনেমাটিকে নিয়ে তখন কৃতি বলেন, ‘সিনেমাটিতে যুদ্ধ বা এ জাতীয় অন্য কোনো দুর্যোগে বিধ্বস্ত বিশ্ব উঠে এসেছে। নির্মাতা বিকাশ বহল সিনেমাটির গল্পকে পর্দায় ফুটিয়ে তুলতে অনেক পরিশ্রম করছেন। আর প্রযোজক দর্শকদের কাছে সিনেমাটিকে উপভোগ্য করতে নির্মাতাকে সব বধরনের সহযোগিতা করেছেন। এ ধরনের গল্পের ছবি বলিউডে খুব একটা চোখে পড়ে না।’
তবে সিনেমাটি নিয়ে কৃতি শ্যানন যতই আশাবাদ ব্যক্ত করুন না কেন ছবিটি মুক্তি পাওয়ার পর থেকে দেখা গেল ‘আদি পুরুষ’ সিনেমাটির মতো ‘গণপত’ সিনেমাটিরও ভরাডুবি ঘটেছে। বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে। অথচ টাইগার শ্রফ, কৃতি স্যাননের পাশাপাশি ছবিতে অভিনয় করেছেন অমিতাভ বচ্চনের মতো তারকাও। কিন্তু প্রযোজক ও পরিচালকের সব পরিশ্রমেই দেখা গেল গুড়ে বালি।
কৃতি স্যাননের সঙ্গে জুটি বেঁধে ২০১৪ সালে হিরোপান্তি দিয়েই বলিউডে পা রেখেছিলেন টাইগার শ্রফ। ৯ বছর পর সেই জুটি পর্দায় ফিরলেও বক্স অফিসে ম্যাজিক দেখাতে পারেনি। ভবিষ্যতের দুনিয়ায় ধনী-দরিদ্রের লড়াই নিয়েই ‘গণপত’-এর গল্প সাজানো হয়। বলিউডের নতুন সায়েন্স ফিকশন সিনেমা এটি। কিন্তু পর্দায় চোখ রেখে দেখা গেল সিনেমাটিতে যেমন সায়েন্সের মাথামুণ্ড কিছুই নেই তেমনি বাস্তবতার লেশমাত্রও নেই। এমন আজগুবি সিনেমা দিয়ে তবে কৃতি শ্যাননের ক্যারিয়ার আর কতদূর যেতে পারবে?
তবে নিজের ক্যারিয়ার নিয়ে কৃতি শ্যানন খুবই আশাবাদী। তিনি বলেন, ‘আমি বর্তমানে নিজের ক্যারিয়ারের সুন্দর সময়ের মধ্যে দিয়ে চলেছি। ‘আদিপুরুষ’-এরপর ‘গণপত-এর মতো অ্যাকশন থ্রিলারে কাজ করেছি। আবার রোহিত ধাওয়ানের ছবিতে আমি একজন শহুরে মেয়ের চরিত্রে কাজ করেছি।
সব মিলিয়ে চলমান সময়টা বেশ ভালোই কাটছে আমার। এই সময়টাকে আমি আমার জন্য আশীর্বাদ বলেই মনে করি। ভালোবাসা, কঠোর পরিশ্রম আর নিজের প্রতি বিশ্বাসের কারণেই আজ আমি এই জায়গায়। আজ আমি যেখানে দাঁড়িয়ে আছি তাতে আমি খুশি। তবু আমার মনে হয়, আমার দক্ষতার সবটুকু আমি এখনো এই অভিনয় জগৎকে দিতে পারিনি। আরও অনেক কিছু করতে চাই। আমার মনে হয়, যখন ভালো কাজ করছি, মানুষ ভরসা করছেন, সেটাকে পাথেয় করেই এগিয়ে যাওয়া উচিত।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.