স্পেনে রেকর্ড বৃষ্টিপাতে ভয়াবহ বন্যা

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারি বৃষ্টিতে ভয়াবহ বন্যার কবলে পড়েছে স্পেন। সবচেয়ে খারাপ অবস্থা দেশটির পূর্বাঞ্চলের ভূমধ্যসাগরের উপকূলীয় ভ্যালেন্সিয়া শহরে। এ অঞ্চলের বেশিরভাগ রাস্তাঘাট, ঘরবাড়ি পানিতে ডুবে গেছে। যোগাযোগ ও পরিবহন ব্যবস্থা ভেঙে পড়েছে। বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। বন্যায় আটকে পড়াদের উদ্ধারে কাজ করছেন উদ্ধারকর্মীরা।
ইউরোপের দেশটিতে সোমবার (০২ মে) ভারি বর্ষণ শুরু হয়। ভ্যালেন্সিয়া আবহাওয়া বিভাগ অ্যাসোসিয়াশিয়ো ভ্যালেন্সিয়ানা ডি মেটরিওলজিয়া (আভামেট) জানায়, মঙ্গলবার (০৩ মে) পর্যন্ত ২৪ ঘণ্টায় ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়।
বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। স্পেনে মে মাসেই সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়। তবে গত কয়েক দিনের বৃষ্টিতেই প্রায় দেড়শ’ বছরের রেকর্ড ভেঙে গেছে। রেকর্ড বৃষ্টিপাতের ফলে বন্যার সৃষ্টি হয়েছে।
স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, চারদিকে শুধু পানি আর পানি। ডুবে আছে রাস্তাঘাট, কৃষিজমি। পানির ওপরে ভাসছে যানবাহন। টানা বৃষ্টিতে স্পেনের পূর্বাঞ্চলে দেখা দিয়েছে ভয়াবহ বন্যা। সবেচে খারাপ অবস্থা ভ্যালেন্সিয়া অঞ্চলের। আবহাওয়া দফতর বলছে, চলতি বছর মে মাসে রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হয়েছে এ অঞ্চলটিতে।
ভ্যালেন্সিয়ার পাশাপাশি ক্যাস্টেলন ও অ্যালিকান্টে অঞ্চলও বন্যার কবলে পড়েছে। স্থানীয় কর্তৃপক্ষ জানায়, বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত হয়েছে অসংখ্য ঘরবাড়ি। সড়কগুলো পানিতে ডুবে থাকায় ভেঙে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। বিপাকে পড়েছেন স্থানীয়রা।
বৃষ্টিপাত ও বন্যার বিষয়ে স্থানীয় এক বাসিন্দা বলেন, আমি আমার জীবনে কখনো এত বৃষ্টি দেখিনি। আমার বয়স এখন ৬৪। প্রচুর বৃষ্টি। তবে যখন বৃষ্টি থাকে না তখন প্রচণ্ড গরম থাকে। প্রতিনিয়তই প্রাকৃতিক পরিবর্তন চলতে থাকে।
এরই মধ্যে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে অধিকাংশ স্থানীয় বাসিন্দাকে। তবে এখনও আটকে আছেন অনেকেই। তাদের উদ্ধারে কাজ করছেন উদ্ধারকর্মীরা। এদিকে বৃষ্টি না কমায় বেশ কয়েকটি এলাকায় হলুদ সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.