স্পেনে ইউরোপের বৃহত্তম অর্থপাচার চক্রের প্রধান গ্রেপ্তার

বিটিসি আন্তর্জাতিক ডেস্কইউরোপের সবচেয়ে বড় অর্থপাচার চক্রগুলোর একটির প্রধানকে গ্রেপ্তার করেছে স্প্যানিশ পুলিশ। গত সোমবার তাকে আটক করা হয়।
আজ বৃহস্পতিবার এ তথ্য প্রকাশ করে পুলিশ জানায় চক্রটি স্পেনের কোস্টা দেল সোল এলাকার মাদক চক্রের সাথে যুক্ত ছিল। সেখানকার রেস্তোরাঁগুলোতে অতি উচ্চ মানের ভদকা মদ বিক্রি করার অন্তরালে অর্থ পাচার করত তারা।
স্প্যানিশ পুলিশের একজন মুখপাত্র ফোনে জানিয়েছেন, চক্রটির বড় মাপের হোতা এবং স্পেনে তাদের কর্মকাণ্ডের প্রধান জন ফ্রান্সিস মরিসিকে সোমবার গ্রেপ্তার করা হয়েছে।
এ ছাড়া পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, স্পেনে তিনজন এবং যুক্তরাজ্যে একজনকে গ্রেপ্তার করা হয়েছে। ‘হোয়াইটওয়াল’ নামে পরিচিত একটি যৌথ আন্তর্জাতিক ইউরোপোল অভিযানের সময় চক্রটিকে ভেঙে দেওয়া হয়।
পুলিশের দেওয়া তথ্য অনুসারে, চক্রটি দেড় বছরের কম সময়ে ২০০ মিলিয়ন ইউরোর বেশি বা দিনে তিন লাখ ৫০ হাজার ইউরো পর্যন্ত পাচার করেছে।
জানা গেছে, অর্থপাচারকারী চক্রটি তথাকথিত ঐতিহ্যবাহী অর্থ স্থানান্তর ব্যবস্থা ‘হাওয়ালা’ ব্যবহার করে অর্থ পাচার করত। এটি আসলে পাকিস্তান এবং মধ্যপ্রাচ্যে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এই প্রক্রিয়ায় ব্যবসায়ীরা করমর্দন করার সময় অর্থ লেনদেন করে থাকে।
পুলিশ আরো জানিয়েছে, আইরিশ ‘কিনাহান গোষ্ঠী’র সাথে মরিসির সম্পর্ক ছিল। এটি স্পেনের কোস্টা দেল সোলে কাজ করা একটি মাদক পাচারকারী চক্র। দেশটিতে কাজ করা অপরাধী সংগঠনগুলোর কাছ থেকে প্রচুর পরিমাণে নগদ সংগ্রহের জন্য তারা নিবেদিত ছিল।
যুক্তরাজ্যের ন্যাশনাল ক্রাইম এজেন্সি, আইরিশ গার্দা পুলিশ, আমেরিকান ড্রাগ এনফোর্সমেন্ট অ্যাডমিনিস্ট্রেশন, ডাচ পুলিশ এবং ইউরোপোলের আর্থিক ও অর্থনৈতিক অপরাধ সংস্থার কর্মকর্তাদের সমন্বয়ে পরিচালিত একটি অভিযানে মরিসিকে গ্রেপ্তার করা হয়।
গত বছর স্পেনের মালাগা শহরে গাড়িতে লুকিয়ে রাখা কোকেন এবং অর্থ জব্দ করার পর থেকে চক্রটিকে অনুসরণ করা হচ্ছিল বলে জানিয়েছে পুলিশ। (সূত্র: রয়টার্স)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.