স্কুল খুলছে বেইজিংয়ে, কোভিডের বিরুদ্ধে বিজয় ঘোষণা সাংহাইয়ের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ এশিয়াসহ বিভিন্ন দেশে যখন করোনা নতুন করে মাথাচাড়া দিয়ে উঠছে, এমন সময় করোনা নিয়ন্ত্রণে এনে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে চীনের রাজধানী শহর বেইজিং। অপর শহর সাংহাই বলছে, তারা কোভিড-১৯-এর বিরুদ্ধে বিজয় লাভ করেছে। সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) বরাত দিয়ে আরব নিউজ আজ শনিবার এসব তথ্য জানিয়েছে।
গত দুই মাসের মধ্যে সাংহাই শুক্রবার প্রথম করোনামুক্ত দিন পার করেছে। চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সাংহাইয়ের শীর্ষ নেতা লি কিয়াং আজ শনিবার বলেন, ‘কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে বিজয়ী হয়েছে সাংহাই প্রসাশন। কোভিড মোকাবিলায় বেইজিংয়ের কড়াকড়ির নীতি একদমই সঠিক ছিল।’
রাজধানী বেইজিং ও বাণিজ্যনগরী সাংহাইতে সম্প্রতি ব্যাপক কড়াকড়ি আরোপ করে চীন সরকার। মার্চ থেকে মে পর্যন্ত ওমিক্রন ভ্যারিয়্যান্টের আঘাত মোকাবিলায় এই দুটিসহ বেশকিছু শহরে কড়া বিধিনিষেধ জারি করা হয়। সাংহাই শহরজুড়ে দুই মাসের টানা লকডাউন তুলে নেওয়া হয় গত ১ জুন।
স্থানীয়ভাবে সংক্রমণ বেড়ে যাওয়ায় মে মাসের শুরুর দিকে স্কুলে সশরীরের ক্লাস বন্ধ করে দেয় বেইজিং। পরে গত ২ জুন কলেজ শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে পাঠদান শুরু হয়। এবার প্রাথমিক ও মাধ্যমিক চালু করতে যাচ্ছে কর্তৃপক্ষ।
বেইজিং শিক্ষা কর্তৃপক্ষ বলেছে, আগামী সোমবার থেকে প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের সব শিক্ষার্থী ক্লাসে হাজির হতে পারবে। কিন্ডারগার্টেনগুলো চালু হবে ৪ জুলাই থেকে।
এ ছাড়া বেইজিং মিউনিপ্যাল ব্যুরো অব স্পোর্টস বলেছে, স্কুল বাদেও যেসব খেলার মাঠ বা শরীরচর্চা কেন্দ্র রয়েছে সেগুলো আগামী সোমবার থেকে চালু হবে। তবে শুধু যেখানে যেখানে গত সাতদিন ধরে কমিউনিটি সংক্রমণ নেই সেখানেই এটি চালু হবে। তবে ভবনের নিচতলায় যেসব শরীর চর্চা কেন্দ্র, সেগুলো বন্ধই থাকবে।
এ ছাড়া দুই মাস ধরে বন্ধ থাকা বিখ্যাত ইউনিভার্সাল বেইজিং রিসোর্টও আজ শনিবার থেকে চালু হয়েছে।
বেইজিংয়ের বেশিরভাগ শিক্ষাপ্রতিষ্ঠানে এখনও সশরীরে ক্লাস বন্ধ রয়েছে। স্কুল-কলেজ খুলে দেওয়া নিয়ে চিন্তাভাবনা চলছে। তবে আগামী জুলাইয়ের শেষ নাগাদ শহরটির আড়াই কোটি মানুষের প্রতি সপ্তাহে একবার করে করোনার পিসিআর পরীক্ষা করানোর পরিকল্পনা নিচ্ছে চীন সরকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.