সৌরবিদ্যুতের উৎপাদন বাড়ানোর উদ্যোগ নেওয়া হচ্ছে : প্রতিমন্ত্রী

বিশেষ প্রতিনিধি: বিদ্যুৎ, জ্বালানি  ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, জমির বহুমুখী ব্যবহারের মাধ্যমে সৌরবিদ্যুতের উৎপাদন বাড়ানোর উদ্যোগ নেওয়া হচ্ছে। গ্রামের পাশাপাশি শহরের সব অব্যবহৃত ভূমি বা জলাশয় বা ভবনের ছাদগুলোর ব্যবহার বাড়িয়ে সৌরবিদ্যুৎ উৎপাদন বাড়ানো যেতে পারে।
মঙ্গলবার (১৪ মার্চ) বিদ্যুৎ ভবনে ‘বাংলাদশে নবায়নযোগ্য জ্বালানি প্রকল্পের জন্য জমির বহুমুখী ব্যবহার’ সংক্রান্ত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের প্রেক্ষাপট বিবেচনা করে প্রকল্প নেওয়া আবশ্যক। নেট মিটারিং সিস্টেম সেভাবে এগুচ্ছে না। ডেসকো, ডিপিডিসি বা নেসকো এলাকায় সোলার রূপটপ কার্যক্রম আরও বাড়াতে হবে। ভাসমান সোলার বা জমির বহুমুখী ব্যবহার নিয়ে কৃষি বিশ্ববিদ্যালয় বা অন্য বিশ্ববিদ্যালয়ে পাইলট প্রকল্প হাতে নেওয়া যেতে পারে।’
বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানি প্রকল্পের জন্য জমির বহুমুখী ব্যবহার নিয়ে ভারতের স্টেগ এনার্জি সার্ভিসেস বাংলাদেশের টেকনোবিন ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস -এর সহযোগিতায় সম্ভাব্যতা যাচাই করে। এগ্রো-বেজস্ নাবায়নযোগ্য জ্বালানির বিজনেস মডেল তৈরি করা এই প্রকল্পের অন্যতম প্রধান লক্ষ্য। দেশে-বিদেশে এগ্রো-বেজস‌্ সোলার প্রকল্পে বেস্ট প্র্যাক্টিস  নির্ণয়  করাও এই সম্ভাব্যতা যাচাইয়ের অন্যতম উদ্দেশ্য।
পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইনের সঞ্চালনায় বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান কর্মশালায় বক্তব্য রাখেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.